আন্তর্জাতিক

রানির ছবি থাকা অস্ট্রেলীয় মুদ্রা ও নোটের এখন কী হবে?

আর দেখা যাবে না অস্ট্রেলিয়ার মুদ্রা ও ৫ ডলারের নোটে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। ১৯৬৬ সাল থেকে ১৫০০ কোটি ডলার অস্ট্রেলীয় মুদ্রা ছাপা হয়। এসব মুদ্রায় এলিজাবেথের ছবি রয়েছে। তার মৃত্যুর পর অস্ট্রেলীয়রা এখন তাদের ব্যবহৃত মুদ্রায় নতুন মুখের ছবি দেখতে পাবেন।
পুরনো মুদ্রা কী হবে?

সূত্র বলছে, সহসাই সবকিছু বদলে যাবে না। বাজারে থাকা রানি এলিজাবেথের মুখের ছবিওয়াল মুদ্রাগুলো আগের মতোই ব্যবহার করা যাবে।

রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া বলছে, ১৯১৩ সাল থেকে ছাপা হওয়া সব ব্যাংক নোট আইনগতভাবে বৈধ। অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনিভার্সিটির গবেষক ড. মিশেল থিওফিলোস বলেন, ধীরে ধীরে পুরনো মুদ্রাগুলো সরিয়ে নেয়া হবে এবং নতুন মুদ্রা ছাপা হবে।

তিনি বলেন, ১৯৫৩ সাল থেকে আমাদের মুদ্রায় রানির ছয়টি ভিন্ন মুখাকৃতি ছাপা হয়েছে। এসব মুদ্রায় তার বয়স বৃদ্ধির বিষয়টি বিদ্যমান। সবচেয়ে নতুন সংস্করণ ছাপা হয়েছে ২০১৮ সালে। কিন্তু আগের মুদ্রাগুলোও ব্যবহৃত হচ্ছে।

কেমন হবে নতুন মুদ্রা?
নতুন ছাপা মুদ্রাগুলোতে থাকবে যুক্তরাজ্যের রয়্যাল মিন্ট কর্তৃক সরবরাহকৃত রাজা তৃতীয় চার্লসের বাম দিকে তাকানো মুখ। ১৬৬০ থেকে চালু হওয়া রীতি মেনেই এটি করা হবে। মুদ্রায় রানি এলিজাবেথের ছবি ছিল ডান দিকে তাকানো।

থিওফিলোস জানান, এজন্য একাধিক মুখাকৃতি বিবেচনায় নেয়া হবে। যেটি নির্বাচন হবে সেটিকে মুদ্রায় ব্যবহার করা হবে।

নতুন মুদ্রা কবে ছাপা হবে?
২০২৩ সালে নতুন মুদ্রা ছাড়া সম্ভব হবে। কয়েক মাস ধরে রানি এলিজাবেথের স্বাস্থ্যের অবনতির খবরে আগে থেকেই নতুন রাজার ছবি দিয়ে মুদ্রা প্রকাশের পরিকল্পনা শুরু হয়।

২০২৩ সাল থেকে নতুন রাজা ও প্রয়াত রানির মুখওয়াল মুদ্রা বাজারে থাকবে। রানির ছবিযুক্ত মুদ্রা বাজার থেকে তুলে নিতে কিছু সময় লাগবে। আগামী কয়েক সপ্তাহও রানির ছবিযুক্ত মুদ্রা ছাপা হবে।

কী হবে ৫ ডলারের নোটের?
কয়েনের মতোই রাজা তৃতীয় চার্লসের ছবিযুক্ত নতুন নোট ও রানি দ্বিতীয় এলিজাবেথের ছবিযুক্ত বিদ্যমান ৫ ডলারের নোট ব্যবহার করা যাবে।

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র বলেন, ৫ ডলারের ব্যাংক নোট হালনাগাদ করার পরিকল্পনা করছি। একটি নতুন ব্যাংক নোটের নকশা করা জটিল প্রক্রিয়া।

রাজা-রানির ছবি কেন মুদ্রায় থাকে?
দেশটির মুদ্রায় অবশ্যই বর্তমান রাজশাসকের ছবি থাকতে হবে। ১৯৩৫ সাল থেকে কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে রীতি হিসেবে পালন করা হয়। ৩০টিরও বেশি দেশের মুদ্রায় রয়েছে রানি এলিজাবেথের ছবি।

সূত্র: দ্য গার্ডিয়ান

আরও পড়ুন ::

Back to top button