নদীয়া

কৃষ্ণনগর দেবনাথ উচ্চ বিদ্যালয়ে ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র পরিবেশ সচেতনতামূলক কর্মসূচি

কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পক্ষ থেকে ১৫ সেপ্টেম্বর ২০২২ কৃষ্ণনগরের দেবনাথ উচ্চ বিদ্যালয়ে একটি পরিবেশ সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়েছিল। পরিবেশ বন্ধুরা কৃষ্ণনগর দেবনাথ হাইস্কুলে গিয়ে ছাত্রদের মধ্যে পরিবেশ ভাবনা জাগিয়ে তোলার কাজ করেন।

পরিবেশ বন্ধুর পক্ষ থেকে দীপাঞ্জন দে স্কুল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে এই কর্মসূচির আয়োজন করেন। বিশিষ্ট বিজ্ঞান শিক্ষক স্বপনকুমার বাগচী এক্ষেত্রে বিশেষ ভূমিকা নেন।

স্কুলের বর্তমান প্রধান শিক্ষক গোপাল সাধুখাঁ শিক্ষার্থীদের সাথে কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পরিচয় করিয়ে দেন। তারপর শুরু হয় পরিবেশ ভাবনার আলোচনা। প্রায় একশজন শিক্ষার্থী সভাকক্ষে উপস্থিত ছিল। আর কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর টিমে ছিলেন ড. বলাইচন্দ্র দাশ, তরুণকুমার সাহা, মমতা বিশ্বাস, সুকৃতি ঘোষ এবং দীপাঞ্জন দে।

ছাত্রদের সাথে আলোচনায় প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জন, তার পুনর্ব্যবহার, বৃক্ষরোপণ, দূষণমুক্ত স্কুল গড়ে তোলা, পরিবেশবান্ধব সামগ্রী ব্যবহার প্রভৃতি বিষয়গুলির উপর গুরুত্ব দেওয়া হয়। ছাত্রদের নিয়ে টিম তৈরির পরিকল্পনা নেওয়া হয়।

পরিবেশ বন্ধুর সদস্যরা এবং স্কুলের মনিটরিং টিম পুনরায় বসে পরিবেশ ভাবনা বিষয়ক তাদের বৃহত্তর পরিকল্পনাগুলিকে সদর্থক রূপ দেবেন বলে সিদ্ধান্ত নেন। পরিবেশ বন্ধু দীপাঞ্জন দে তাদের স্কুল অভিযান সম্পর্কে বলেন, “আমরা প্রতি সপ্তাহে অন্তত একবার স্কুলগুলিতে যাওয়ার চেষ্টা করছি।

স্কুলের শিক্ষার্থীদের সাথে বন্ধুর মতো মিশে আমরা তাদের অন্তরে কিছু পরিবেশ ভাবনা জাগিয়ে তুলতে চাইছি। আমাদের বিশ্বাস এর সদর্থক প্রয়োগে আগামী প্রজন্ম অবশ্যই উপকৃত হবে।”

আরও পড়ুন ::

Back to top button