আন্তর্জাতিক

গুয়েতেমালায় কনসার্টে পদদলিত হয়ে নিহত ৯, আহত ২০

গুয়েতেমালায় একটি কনসার্টে পদদলিত হয়ে ৯ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছেন অন্তত আরও ২০ জন। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশটির স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে কোয়েটজাল্টেনানগো শহরে এই কানসার্টের আয়োজন করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর নিশ্চিত করে।

দেশটির গণমাধ্যমগুলোর বরাত দিয়ে আল-জাজিরা জানায়, কনসার্ট শেষে কয়েক হাজার মানুষ একসঙ্গে বের হওয়ার চেষ্টা করে। সেসময় ধাক্কাধাক্কি ও হুড়োহুড়িতে নিচে পড়ে গিয়ে অনেক মানুষ পদদলিত হয়। এতে এ হতাহতের ঘটনা ঘটে।

গুয়েতেমালা রেডক্রস টুইটারে ঘটনাস্থলের ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যায়, চিকিৎসাকর্মীরা আহতদের সাহায্য করছেন। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্সও দেখা যায়।

ন্যান্সি কুয়েমি নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, কনসার্টে হাজার হাজার মানুষ অংশ নেন। বৃষ্টির কারণে অনেক কাদা ছিল সেখানে। সে কারণেই মানুষজন নড়তে পারেনি এবং পড়ে যায়।

তিনি বলেন, তারা (আয়োজকরা) পুরো এলাকা ঘিরে দেয়, ঢোকা-বের হওয়ার জন্য কেবল দুটি পথ রাখে। আমার কাছে এটি যথেষ্ট সংকীর্ণ মনে হয়েছে। এ কারণে আমি দূরে দাঁড়িয়ে ছিলাম এবং কনসার্ট শেষে বের হওয়ার সিদ্ধান্ত নেই।

কোয়েটজাল্টেনানগোর সিটি ম্যানেজার আমিলকার রিভাস বলেন, মানুষের ভিড় নিয়ন্ত্রণ ও নিরাপত্তার ক্ষেত্রে আয়োজকদের কোনো নিয়ন্ত্রণ ছিল না। তবে কনসার্টের অনুমতি ছিল।

গত তিন বছরের মধ্যে এবার বিভিন্ন উৎসব ও আয়োজনের মধ্যদিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করছে গুয়েতামালা। করোনার কারণে গত দুই বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বন্ধ ছিল দেশটিতে।

২০১ বছর আগে অর্থাৎ ১৮২১ সালের ১৫ সেপ্টেম্বর স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে মধ্য আমেরকিার দেশ গুয়েতেমালা।

আরও পড়ুন ::

Back to top button