রাজ্য

সপাটে ব্যাটিং শীতের, বঙ্গের পাশাপাশি দেশের সর্বত্র জাঁকিয়ে শীত, আবার আশঙ্কা নিম্নচাপের

সপাটে ব্যাটিং শীতের, বঙ্গের পাশাপাশি দেশের সর্বত্র জাঁকিয়ে শীত, আবার আশঙ্কা নিম্নচাপের

শীত (Winter) পড়ছে জাঁকিয়ে। বেশ কয়েকদিন খামখেয়ালি আবহাওয়া থাকার পর অবশেষে শুরু হয়েছে শীতের ঝড়ো ব্যাটিং। এমনটাই মত আলিপুর আবহাওয়া দপ্তরের। ডিসেম্বরে (December) শীতের আমেজ অনুভব করতে পারবেন বঙ্গবাসী।

খামখেয়ালি আবহাওয়ার সাথে সাথে তারতম্য ঘটেছে তাপমাত্রার (Tempatature) । উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই আবহাওয়া তারতম্য। শীতের আমেজের মাঝেই আবার উত্তরবঙ্গে (North Bengal) মাঝারি এবং দক্ষিণবঙ্গে (South Bengal) হালকা কুয়াশা সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় জাঁকিয়ে শীতের (Winter) আমেজ অনুভব করবেন বাসিন্দারা। উত্তর ভারতের আকাশ মেঘলা থাকলেও রাজধানী দিল্লির (Delhi) ক্ষেত্রে ছবিটা একেবারেই আলাদা। আকাশ পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

উত্তর ভারতের পাশাপাশি উত্তরবঙ্গের ছবিটাও বেশ আলাদা। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের (North Bengal) পার্বত্য এলাকায় জলীয় বাষ্পের প্রাধান্য। পাশাপাশি দক্ষিণবঙ্গের (South Bengal) উপকূলীয় জেলাগুলিতে হালকা কুয়াশার পাশাপাশি দিন ও রাতভর স্বাভাবিক তাপমাত্রা।

পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি বা তার নীচে নামতে পারে তাপমাত্রা। বাংলার পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতে চলবে শীতের ঝোড়ো ব্যাটিং। উপত্যকা সংলগ্ন এলাকায় স্বাভাবিকভাবে তাপমাত্রা শূন্যের নিচে। যা কার্যত শৈত্য প্রবাহের পরিস্থিতি। জম্বু কাশ্মীরের (Jambu &Kashmir) পাশাপাশি উত্তর রাজস্থান , হরিয়ানা সহ বেশ কিছু রাজ্যে শৈত্য প্রবাহের আশঙ্কা রয়েছে আরো বেশ কয়েকদিন।

এর পাশাপাশি আবার তামিলনাড়ু উপকূলে রয়েছে ভারী বৃষ্টির (Rain) আশঙ্কা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর , দক্ষিণ বঙ্গোপসাগরের এবং ভারত মহাসাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপের আশঙ্কা। ক্রমশ এই নিম্নচাপ অবস্থান করবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন শ্রীলংকা (Srilanka) উপকূলে। ক্রমশ শক্তি সঞ্চয় করে এই নিম্নচাপ তামিলনাড়ু সংলগ্ন উপকূলে উপস্থিত হলে ভারী বৃষ্টির আশঙ্কায় তামিলনাড়ু উপকূল। যা আরো বাড়াবে শীতের (Winter) আমেজ।

আরও পড়ুন ::

Back to top button