জাতীয়

সরকারি ওয়েবসাইট থেকে গায়েব যোশীমঠ নিয়ে আস্ত একটি রিপোর্ট! পিছনে কি রহস্য?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Joshimath Latest News : সরকারি ওয়েবসাইট থেকে গায়েব যোশীমঠ নিয়ে আস্ত একটি রিপোর্ট! পিছনে কি রহস্য? - West Bengal News 24

রাতারাতি সরকারি ওয়েবসাইট থেকে গায়েব যোশীমঠ নিয়ে আস্ত একটি রিপোর্ট ! পিছনে কি রহস্য ? শুক্রবারের রিপোর্ট শনিবার গায়েব সরকারি ওয়েবসাইট থেকে! ধারাবাহিকভাবে যোশীমঠ (Jashi math) পাহাড়ের কোলে হারিয়ে যাচ্ছে , তার ইঙ্গিত ছিল রিপোর্টে। স্যাটেলাইটের মাধ্যমে এই রিপোর্ট তৈরি করেছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) এবং ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NHRC)।

উপগ্রহচিত্র পর্যালোচনা করে ইসরো (ISRO) জানিয়েছিল, ২০২২ সালের এপ্রিল মাস থেকে প্রায় ৯ সেন্টিমিটার ডুবে গিয়েছে জোশীমঠ (Jashimath)। গত ১২ দিনে ডুবে যাওয়ার গতি আরও বেড়েছে। এই কয়েক দিনে ৫ সেন্টিমিটার ডুবেছে জোশী মঠ। ওই রিপোর্টে বলা হয়েছিল সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জোশীমঠ শহরের মধ্যবর্তী অংশ। তুলনায় পার্শ্ববর্তী অঞ্চল গুলোয় ক্ষয়ক্ষতির পরিমাণ কম।

Joshimath Latest News : সরকারি ওয়েবসাইট থেকে গায়েব যোশীমঠ নিয়ে আস্ত একটি রিপোর্ট! পিছনে কি রহস্য? - West Bengal News 24

এনএইচআরসি-র ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে ক্লিক করে দেখা গিয়েছে , ওই রিপোর্ট এবং উপগ্রহচিত্রটির (Satelight) কোনও অস্তিত্ব নেই। তাদের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , সরকারি প্রতিষ্ঠানগুলির তরফে প্রকাশিত রিপোর্টকে সমাজমাধ্যমে অনেক রকম ভাবে ব্যাখ্যা করে ছড়িয়ে দেওয়া হয়েছে। তারা এ বিষয়ে প্রকাশ্য কোনও মন্তব্য করবে না। জানিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর।

ইসরোর (ISRO)রিপোর্টে কোনও সরকারি বিবৃতি ছিল না। তিনি এ বিষয়ে ইসরো প্রধানের সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন। ‘বৃহত্তর স্বার্থে’ই আপাতত রিপোর্টটিকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনটি জানিয়েছেন উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী ধান সিংহ রাওয়াত (Dhan Singh Rawat)।

আরও পড়ুন ::

Back to top button