আন্তর্জাতিক

এবার কিমের মেয়ের নাম কিংবা পোশাক অনুকরণ করলেই শাস্তি

এবার কিমের মেয়ের নাম কিংবা পোশাক অনুকরণ করলেই শাস্তি

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের দ্বিতীয় সন্তান জু-আয়ের নামের সঙ্গে মিল রেখে অন্য কোনো মেয়ের নাম রাখা যাবে না বলে ঘোষণা দিয়েছে দেশটির প্রশাসন। শুধু তাই নয়, এমনকি শাসক কন্যা যে পোশাক পরিধান করে, সেটা অনুকরণ করাও দণ্ডনীয় অপরাধ বলে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদ চ্যানেল ফক্স নিউজের রিপোর্ট অনুযায়ী, কিমের মেয়ের নাম জু আয়ের। তার বয়স ১২ বছর। বাবার সাথে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে সম্প্রতি দেখা গিয়েছে তাকে। সেই সময় থেকেই গুঞ্জন শুরু হয় যে, উত্তর কোরিয়ার পরবর্তী প্রজন্মের শাসক এবং দেশের আদর্শ হিসেবে নিজের মেয়েকে পরিচিত করতে চাইছেন কিম।

সূত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া জানায়, দেশটির উত্তর প্রান্তে একজন কর্মকর্তা যেসব নারীর নাম জু-আয়ে তাদের নাম পরিবর্তনের জন্য নিরাপত্তা মন্ত্রণালয়ে ডেকে পাঠান। পিয়ংগান প্রদেশের চোংজুর নিরাপত্তা বিভাগ গত ৮ ফেব্রুয়ারি এ বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করে। তাতে বলা হয়, জু-আয়ে নামে যেসব নারীদের নাম নিবন্ধিত, তাদের অবিলম্বে নিজেদের নাম পরিবর্তন করতে হবে। এমনকি, কিম জং উনের কন্যা যে পোশাক পরেন, সেটা অনুকরণ করাও দণ্ডনীয় অপরাধ।

প্রসঙ্গত, এর আগেও নেতাদের উত্তরসূরিদের নামের সঙ্গে মিলিয়ে নাম রাখার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা ছিল। কিম পরিবারের প্রতিষ্ঠাতা কিম ইল-সাংয়ের শাসনামল থেকেই এই ‘প্রথা’ চালু আছে। সেই সময় থেকেই জোরপূর্বক পরিবর্তন করানো হতো নেতাদের সঙ্গে মিলে যাওয়া নাম। বর্তমানে কিমের স্ত্রী সল-জুর নামে কেউ নাম রাখতে পারে না দেশটিতে। এবার সেই তালিকায় জুড়ে গেল মেয়ে জু-আয়ের নাম।

সূত্র: হিন্দুস্থান টাইমস

আরও পড়ুন ::

Back to top button