বর্ধমান

হঠাৎ জ্বর, সর্দি এবং শ্বাসকষ্টের কারণে ভর্তি শতাধিক শিশু, ক্রমশ উদ্বেগ বাড়ছে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে

দীপন চ্যাটার্জী

হঠাৎ জ্বর, সর্দি এবং শ্বাসকষ্টের কারণে ভর্তি শতাধিক শিশু, ক্রমশ উদ্বেগ বাড়ছে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে

কার্যত বিদায় নিয়েছে কোভিড কিন্তু তার মধ্যেও হঠাৎ করেই অশনি সংকেত শিশুদের জন্য। একদিকে ঋতু পরিবর্তন তার উপর একধরনের ভাইরাস ঘটিত সর্দি, কাশি,জ্বর এবং শাসকষ্টে আক্রান্ত হয়ে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি প্রায় শতাধিক শিশু।

১-২ বছর বয়সি শিশুদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা সবচেয়ে বেশি। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালের শিশু বিভাগে অতিরিক্ত তিনটি ভেন্টিলেটর বসানো হচ্ছে। রোগীর চাপ বাড়তে থাকলে নতুন ওয়ার্ড তৈরির পরিকল্পনাও রয়েছে হাসপাতালের।

চিকিৎসকরা বলছেন, আক্রান্ত শিশুর সংখ্যা যেভাবে বাড়ছে তা সত্যিই উদ্বেগ জনক। বিষয়টির ওপর স্বাস্থ্য দপ্তর নিয়মিত নজর রাখছে। যেভাবে আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে তাতে অতিরিক্ত ওয়ার্ড চালু করতে হতে পারে সে ব্যাপারে আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে।সুপার তাপস ঘোষ জানান ১-২ বছরের শিশুরা বিভিন্ন সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

ক্রমশ ভর্তির সংখ্যা বাড়ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আশা করা যায় সাত আটদিন পর আক্রান্তের সংখ্যা কমে যাবে। হাসপাতাল সূত্রে আরও জানা গিয়েছে, প্রতিদিন কত শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে, সেই রিপোর্ট প্রতিদিন স্বাস্থ্যমন্ত্রকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

শিশুরোগ বিশেষজ্ঞরা বলছেন, এমনিতেই ঋতু পরিবর্তনের সময় ভাইরাসের প্রকোপ বাড়ে। শীত থেকে আবহাওয়া ধীরে ধীরে গরমের দিকে যাচ্ছে। দুপুরে যথেষ্ট গরম বোধ হচ্ছে। রাত্রে তুলনামূলক ঠান্ডা থাকছে। তাপমাত্রার এই হেরফেরের কারণে এমনিতেই জ্বর সর্দি কাশি হয়। তবে এবারে প্রকোপটা অন্যান্য বারের তুলনায় বেশি।

এই সময় কম বয়সী শিশুদের বাড়তি যত্ন নিতে হবে। নিয়ম মেনে পোশাক পরাতে হবে। বাড়তি পোশাকের কারণে শিশু যাতে ঘেমে না যায় সেদিকেও নজর রাখতে হবে।

আরও পড়ুন ::

Back to top button