বর্ধমান

একহাতে লড়াই করে সংসার চালান বর্ধমানের সরস্বতী

একহাতে লড়াই করে সংসার চালান বর্ধমানের সরস্বতী

দিদির নাম সরস্বতী দত্ত। দিদির বাড়ি পূর্ব বর্ধমান জেলার আউশগ্রাম বলে একটি ছোট্ট গ্রামে বাংলায় এম. এ।। দিদি দুই সন্তান এর মা। ভালোবেসে বিয়ে করেছিল সারাজীবন ভালোবাসার মানুষটি পাশে থাকবে আগলে রাখবে এই আসায়।

কিন্তু বিয়ের পরই ভালোবাসার মানুষ এর মুখোশ খুলে অত্যাচার এর সম্মুখ হন। এর পর স্বামী তাকে ছেড়ে চলে যায়। দিদির বাবা মা ভাই বোন কেও নেই যে তার পাশে দাঁড়াবে। দিদিও সন্তান দের মুখের দিকে তাকিয়ে মুখ বুঝে সংসার করে যাচ্ছে ||

কিন্তু দিদি তো হেরে যাওয়ার পাত্রী নন তাই তিনি সাইকেল ভ্যানে করে ঘুগনি আলুরদম ডিম সিদ্ধ বিক্রি করতে বেরিয়ে পড়েছে।। আর এমন জীবন যুদ্ধে লড়াই করা খেটে খাওয়া মানুষ কে আমি সব সময় স্যালুট করি।

দিদির আরেকটি বড় দিক আছে।উনি সারাদিন সাইকেল করে ঘুগনি বিক্রি করে রাতে বাড়ি এসে তার গ্রামের অনেক অনেক দরিদ্র অসহায় ছোট ছোট বাচ্চাদের পড়ান। রাতের অন্ধকারে ছোট্ট একটা মাটির ঘরে বসে দিদির চোখের জলের সঙ্গে সেই পড়ানো এখনো হৃদয়ের প্রতিটা কোণে বেজে উঠছে।।দিদি তোমাকে স্যালুট

এখন দিদি পূর্ব বর্ধমানের উল্লাস এর ফার্স্ট এভিনিউ (স্মার্ট বাজার) গেটের সামনে ভ্যান এ করে দোকান লাগান সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।

আরও পড়ুন ::

Back to top button