ক্রিকেট

প্রয়াত ভারতীয় ক্রিকেটের নক্ষত্র সেলিম দুরানি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Salim Durani : প্রয়াত ভারতীয় ক্রিকেটের নক্ষত্র সেলিম দুরানি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর - West Bengal News 24

প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি (Selim Durrani)। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার সকালে গুজরাটের জামনগরের বাড়িতে মৃত্যু হয়েছে ভারতের প্রাক্তন অলরাউন্ডারের। বেশ কিছু দিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। ১৯৬০-৬১ মরসুমে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ের নায়ক ছিলেন দুরানি। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার।

ভারতীয় ক্রিকেটে দুরানির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছিলেন সৌরাষ্ট্র , রাজস্থান এবং গুজরাতের হয়ে। ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর কাবুলে (Kabul) জন্ম হয় দুরানির। পরে গুজরাতের জামনগরে চলে আসে দুরানির পরিবার। সেখানেই বেড়ে উঠেছিলেন তিনি। ভারতের হয়ে ২৯টি টেস্ট খেলেছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। শেষ টেস্ট খেলেন ১৯৭৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

১৯৬০-৬১ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতা এবং চেন্নাই টেস্টে ১৮ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ় জিতেচিল ভারত। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পোর্ট অফ স্পেন টেস্টে ভারতের (India) জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর। ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে আউট করেছিলেন তিনি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সেটাই ছিল ভারতের প্রথম টেস্ট জয়।

টেস্ট দলে একবার তাঁকে বাদ দেওয়ায় স্লোগান উঠেছিল, ‘নো দুরানি, নো টেস্ট’। ইংল্যান্ডের বিরুদ্ধে পরের টেস্টেই তাঁকে দলে ফেরাতে বাধ্য হয়েছিলেন তৎকালীন জাতীয় নির্বাচকরা। এতটাই ছিল তাঁর জনপ্রিয়তা। ক্রিকেটপ্রেমীদের দাবি মেনে ছ’সাত বার ছয় মেরেছিলেন দুরানি। যা তাঁকে বিখ্যাত করেছিল ক্রিকেট দুনিয়ায়। সে কথা বহু বার নিজের মুখে বলেছেন দুরানি।

আরও পড়ুন ::

Back to top button