বর্ধমান

পূর্ব বর্ধমানের ভাতারে নতুন করে চালু করা হলো তাঁত হাট

পূর্ব বর্ধমানের ভাতারে নতুন করে চালু করা হলো তাঁত হাট

পূর্ব বর্ধমান জেলার ভাতার বাজারে কৃষিমান্ডির উদ্বোধন হওয়ার পর তাঁতের পোশাক বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছিল । ভাতারের আশেপাশের কালনা,পূর্বস্থলী প্রভৃতি এলাকার তন্তুবায়রা তাঁদের নিজেদের হাতে বোনা কাপড়,গামছা প্রভৃতি এনে বিক্রি করতে শুরু করেন কৃষিমান্ডিতে।

সপ্তাহের একদিন ভাতারে আসতেন গুটি কয়েক তন্তুবায় । তবে সেই তাঁতের বাজার বিশেষ জমেনি ।ফলে অল্পদিনেই তা বন্ধ হয়ে যায় । একবার ফের তাঁতের বাজার চালু করার উদ্যোগ নেওয়া হল ভাতারে । ভাতার বাজারের কদমতলায় একটি তিনতলা মার্কেট কমপ্লেক্সের নিচের তলায় বসানো হয়েছে তাঁতের বাজার । নাম দেওয়া হয়েছে ‘ফ্যান্সি তাঁতহাট’ । বৃহস্পতিবার তার আনুষ্ঠানিক উদ্বোধন করলেন ভাতার গ্রাম পঞ্চায়েতের প্রধান পরেশনাথ চক্রবর্তী ।

তাঁতহাট পরিচালন কমিটির সদস্য স্বপন হাজরা জানান শান্তিপুর, ফুলিয়া, নবদ্বীপ, সমুদ্রগড় প্রভৃতি এলাকা থেকে তাঁতশিল্পী ও বস্ত্র ব্যবসায়ীরা তাদের নিজেদের তৈরি তাঁতের কাপড় ও পোশাক এই তাঁতহাটে বিক্রি করতে আসছেন । সপ্তাহে প্রতি বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাঁতহাট খোলা থাকবে । এলাকার মানুষ যাতে সুলভ মূল্যে তাঁতের পোশাক কিনতে পারেন তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি ।

জানা গেছে,শুরুর দিনে প্রায় দেড়শো বিক্রেতা তাঁতের তৈরি পোশাক নিয়ে হাজির হন ভাতারের এই তাঁত হাটে । ইদের ঠিক আগে এই হাট চালু হওয়ায় খরিদ্দারের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত । এতে খুবই উত্‍সাহিত ব্যবসায়ীরা । উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে ভাতারের তাঁত হাটে দুই শতাধিক বিক্রেতার বসার ব্যবস্থা করা হয়েছে ।।

আরও পড়ুন ::

Back to top button