বর্ধমান

রাজ্য জুড়ে চলছে দুয়ারে সরকার, তার মধ্যেই মডেল দুয়ারে সরকার শিবির আয়োজন করে নজর কাড়ল পাণ্ডবেশ্বর

রাজ্য জুড়ে চলছে দুয়ারে সরকার, তার মধ্যেই মডেল দুয়ারে সরকার শিবির আয়োজন করে নজর কাড়ল পাণ্ডবেশ্বর

পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী দুয়ারে সরকার পয়লা ডিসেম্বর, ২০২০-এ শুরু করেছিলেন । এটি পশ্চিমবঙ্গ সরকারের একটি উদ্যোগ, আউটরিচ ক্যাম্পের মাধ্যমে জনগণের দোরগোড়ায় পরিষেবা এবং কল্যাণমূলক প্রকল্পগুলি পৌঁছে দেওয়ার জন্য। এই শিবিরগুলি গ্রাম পঞ্চায়েত এবং পৌরসভার ওয়ার্ড স্তরে সংগঠিত হয়। এই ক্যাম্পগুলি কল্যাণমূলক প্রকল্পের জন্য আবেদনপত্র জারি এবং সংগ্রহের জন্য নির্দিষ্ট পরিষেবা প্রদানকারী হিসাবে কাজ করে।

পঞ্চায়েত নির্বাচনের আগে ফের রাজ্যজুড়ে শুরু হয়েছে দুয়ারে সরকার ক্যাম্প। মানুষের সুবিধার্থে সরকারি বিভিন্ন পরিষেবার সুবিধা তুলে দেওয়া হচ্ছে সকলের হাতে। দুয়ারে সরকার ক্যাম্প থেকে প্রায় ৩৩ রকমের পরিষেবা দেওয়া হচ্ছে মানুষকে। যার মধ্যে রয়েছে চারটি নতুন প্রকল্প। তবে এসবের মধ্যে পাণ্ডবেশ্বরে আয়োজিত মডেল দুয়ারে সরকার শিবির রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। মানুষের সুবিধার জন্য আয়োজিত দুয়ারে সরকার শিবিরে ব্যবস্থা করা হয়েছে আরও কিছু বাড়তি সুযোগ সুবিধার।

পাণ্ডবেশ্বরের মহাল ফুটবল ময়দানে দুয়ারে সরকার শিবির আয়োজিত হয়েছে। তবে এই শিবিরকে মডেল বলার কারণ রয়েছে একাধিক। শিবিরে আসা মানুষজনের কথা ভেবে এখানে ব্যবস্থা করা হয়েছে অস্থায়ী শৌচাগারের। পাশাপাশি ব্যবস্থা রয়েছে মা এবং শিশুদের জন্য আলাদা আলাদা বসার জায়গা। একইসঙ্গে রয়েছে পানীয় জলের ব্যবস্থা। এসব ব্যবস্থা করার কারণ, দুয়ারে সরকার শিবিরের সরকারি প্রকল্পের সুবিধা পেতে বহু মানুষের প্রতিদিন ভিড় জমছে। সেখানে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। সেই সময় যাতে মানুষ প্রয়োজনে শৌচাগার ব্যবহার করতে পারেন, বা হাতের কাছে পানীয় জল পান, – তার জন্য এই সব ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন জায়গা থেকে মহিলারা আসছেন শিবিরে। তাদের অনেকের সঙ্গেই রয়েছে শিশু। তাদের সুবিধার কথা ভেবে বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে এই দুয়ারে সরকার শিবিরে দীর্ঘক্ষণ উপস্থিত ছিলেন পাণ্ডবেশ্বর এর সমষ্টি উন্নয়ন আধিকারিক মহাশ্বেতা বিশ্বাস। তাছাড়াও স্থানীয় প্রশাসনের অনেক কর্মীরা সেখানে হাজির হয়েছিলেন। তারা সুষ্ঠুভাবে ক্যাম্প পরিচালনার করার জন্য তদারকি চালিয়েছেন লাগাতার। দুয়ারে সরকার শিবিরে আসা মানুষজন বাড়তি এই সমস্ত ব্যবস্থা দেখে খুশি। স্থানীয় মানুষজন বলছেন, প্রত্যেক দুয়ারে সরকার শিবিরে এই ধরনের ব্যবস্থা থাকা প্রয়োজন।

আরও পড়ুন ::

Back to top button