বর্ধমান

৩০শে এপ্রিল পর্যন্ত দুয়ারে সরকারের পরিষেবা প্রদান কর্মসূচী বাড়ানোর ঘোষণা জেলা শাসকের

৩০শে এপ্রিল পর্যন্ত দুয়ারে সরকারের পরিষেবা প্রদান কর্মসূচী বাড়ানোর ঘোষণা জেলা শাসকের

ষষ্ঠ পর্যায়ে দুয়ারে সরকার কর্মসূচিতে সরকারি ৩৩ টি পরিষেবা প্রদানের জন্য আবেদন গ্রহণের কাজ শেষ হলো ১০ এপ্রিল। পূর্ব বর্ধমান জেলায় প্রায় দেড় লক্ষ মানুষ বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে আবেদন করেছেন। ১১ এপ্রিল থেকে পরিষেবা প্রদান শুরু হচ্ছে। ২০ এপ্রিল পর্যন্ত পরিষেবা প্রদানের সূচি নির্ধারিত থাকলেও সেই সময়সীমা বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

সোমবার দুয়ারে সরকার নিয়ে সাংবাদিক সম্মেলন করেন পূর্ব বর্ধমানের জেলা শাসক প্রিয়াঙ্কা সিংলা। উপস্থিত ছিলেন জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল। জেলা শাসক বলেন, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য সমাজের দৃষ্টিভঙ্গি এখন সারা বিশ্বে পরিবর্তিত হয়েছে এবং পশ্চিমবঙ্গও এক্ষেত্রে ব্যতিক্রম নয়। কিন্তু, এটা বলা যেতে পারে যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নেতৃত্বে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কল্যাণমূলক সুবিধা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় অনেক বেশি পদক্ষেপ নিয়েছে বর্তমান পশ্চিমবঙ্গ সরকার।

মানবিক প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গে প্রতি মাসে ১০০০ টাকা প্রদান করা হচ্ছে। গলসি ২ ব্লকের দক্ষিণ বাবলা গ্রামের সেখ সাইদুল মানবিকের সত্যিকারের সাফল্যের একটি জীবন্ত উদাহরণ। সাইদুল মানসিকভাবে প্রতিবন্ধী এবং এমন একটি পরিবারের অন্তর্ভুক্ত যার মাসিক আয়ের নির্দিষ্ট কোনও উৎস নেই। এবং তার বাবা অসংগঠিত ক্ষেত্রে শ্রমিক হিসাবে কাজ করতেন।

সাইদুলের অসুস্থতা তার বাবা- মায়ের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয় ছিল।কারণ বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের দ্বারা জারি করা অক্ষমতা শংসাপত্র অনুসারে সাইদুল ৭০ শতাংশ প্রতিবন্ধী এবং তাদের অনুপস্থিতিতে সাইদুল কীভাবে বেঁচে থাকবে সেটা তাদের ধারণা ছিল না। ষষ্ঠ দুয়ারে সরকারের ব্যাপক প্রচার তাদের জীবনে দুশ্চিন্তার কালো মেঘ ভেদ করে সূর্যের আলো ফিরিয়ে আনতে সাহায্য করেছে।

সাইদুলের বাবা-মা এবার ৪ এপ্রিল দুয়ারে সরকার ক্যাম্পে তার পক্ষে মানবিক পেনশনের জন্য আবেদনপত্র জমা দেন। গলসি ২ ব্লকের বিডিও’র ব্যক্তিগত হস্তক্ষেপে তার আবেদন পত্রটি ৩ দিনের মধ্যে জেলা সমাজকল্যাণ বিভাগ দ্বারা অনুমোদিত হয়। গলসি ২ ব্লকের বিডিও সাইদুলের বাড়িতে গিয়ে তাকে এবং তার পরিবারকে জানায় যে তার আবেদন মঞ্জুর করা হয়েছে এবং সে এখন মানবিক পেনশন হিসাবে মাসিক ১০০০ টাকা পাওয়ার যোগ্য ।

আরও পড়ুন ::

Back to top button