বর্ধমান

বর্ধমান পৌরসভাবাসিকে জঞ্জালমুক্ত এবং প্লাস্টিক মুক্ত শহর উপহার দেওয়ার লক্ষ্যে বিশেষ কর্মসূচী পৌরসভার

বর্ধমান পৌরসভাবাসিকে জঞ্জালমুক্ত এবং প্লাস্টিক মুক্ত শহর উপহার দেওয়ার লক্ষ্যে বিশেষ কর্মসূচী পৌরসভার

বর্জ্য ব্যবস্থাপনা বলতে আবর্জনা সংগ্রহ, পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, পূণর্ব্যবহার এবং নিষ্কাশনের সমন্বিত প্রক্রিয়াকে বোঝায়।এই শব্দটি দিয়ে সাধারণত মানুষের কার্যকলাপে সৃষ্ট অপ্রয়োজনীয় বস্তুসমূহ সংক্রান্ত কাজগুলোকে বোঝানো হয়ে থাকে; ঐ বস্তুগুলোর থেকে স্বাস্থ্যসংক্রান্ত ক্ষতিকারক প্রভাব প্রশমিত করার জন্য, কিংবা পরিবেশের সৌন্দর্য্য রক্ষার কাজগুলোই এই প্রক্রিয়াতে অন্তর্ভুক্ত হয়।

এছাড়া আবর্জনা ব্যবস্থাপনার মাধ্যমে আবর্জনা থেকে পরিবেশের ক্ষতি রোধ করার কাজ এবং আবর্জনা থেকে পূণর্ব্যবহারযোগ্য বস্তু আহরণ সংক্রান্ত কাজও করা হয়ে থাকে। এতে ভিন্ন ভিন্ন পদ্ধতি এবং দক্ষতার দ্বারা কঠিন, তরল কিংবা বায়বীয় বর্জ্য সংক্রান্ত কাজ করা হয়।

বর্ধমান পৌরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের দায়িত্ব পাওয়ার পরই শহরকে জঞ্জালমুক্ত করা একমাত্র লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে এম সি আই সি প্রদীপ রহমান। বর্ধমান পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের সাফাই কর্মীদের নিয়ে প্রতি বুধবার বৈঠক করে বর্ধমান পৌরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এমসিআইসি প্রদীপ রহমান।

বর্ধমান পৌরসভা বাসিকে তিনি জঞ্জালমুক্ত এবং প্লাস্টিক মুক্ত একটি শহর উপহার দিতে চান সেই জন্য তিনি তার লক্ষ্যে অবিচল। সেই মর্মে বুধবার ২১ নম্বর ওয়ার্ডের সাফাই কর্মীদের নিয়ে বৈঠক করেন বর্ধমান পৌরসভার এমসিআইসি প্রদীপ রহমান।

আজকের এই বৈঠক নিয়ে বর্ধমান পৌরসভার এমসিআইসি প্রদীপ রহমান বলেন, প্রতি বুধবারের মতো এ বুধবারেও ২১ নম্বর ওয়ার্ডের সাফাই কর্মীদের নিয়ে আলোচনা করলাম। শহরকে জঞ্জালমুক্ত রাখাই আমার একমাত্র লক্ষ্য। আমি শহরের মানুষকে সুন্দর শহর উপহার দিতে চাই। তাই প্রতিনিয়ত সাফাই কর্মীদের সাথে আলোচনা করে যাচ্ছি।

আরও পড়ুন ::

Back to top button