ঝাড়গ্রাম

দোকান চালুর আগেই হাতির হানায় যুবকের মৃত্যু, বন দফতরের বিরুদ্ধে ক্ষোভ

স্বপ্নীল মজুমদার

দোকান চালুর আগেই হাতির হানায় যুবকের মৃত্যু, বন দফতরের বিরুদ্ধে ক্ষোভ

পয়লা বৈশাখে নতুন জেরক্স দোকান চালু করার কথা ছিল। তার আগেই জমির ধান বাঁচাতে গিয়ে হাতির হামলায় মৃত্যু হল সঞ্জীব মাহাতো (২২) নামে এক যুবকের।

বুধবার সকালে ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল থানার বীরভাসা গ্রামে ঘটনাটি ঘটেছে। সঞ্জীব মাহাতোর বাড়ি বীরভাসা গ্রামেই। বন দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে ১৫-২০টি হাতির দল জঙ্গল থেকে বেরিয়ে এসে বীরভাসা গ্রামের জমিতে নেমে ধান খেতে থাকে। খবর পেয়েই তড়িঘড়ি মাঠে ছুটে যান সঞ্জীব।

তিনি নিজে একজন হুলাপার্টির সদস্য। তবে এদিন হুলাপার্টির অন্যান্য সদস্যরা ছিলেন না। আচমকা হাতি ঢুকে পড়ায় সঞ্জীব একাই মাঠে ছুটে গিয়েছিলেন। ওই সময় দলের একটি হাতি তাঁকে তাড়া করলে সঞ্জীব ছুটে পালাতে গিয়ে পড়ে যান। হাতিটি সঞ্জীবের বুকের উপর পা তুলে দেয়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সঞ্জীবের দাদা শম্ভুনাথ মাহাতো বলেন, ভাই জেরক্স দোকান খুলবে বলে প্রস্তুতি নিয়েছিল। জেরক্স মেসিন কেনা হয়ে গিয়েছিল। তার আগেই এমন অঘটন ঘটে গেল। এই ঘটনার পর খড়্গপুর বন বিভাগের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বার বার হাতির হানায় মৃত্যুর ঘটনা ঘটছে।

লোকালয় থেকে হাতিদের সরাতেই পারছে না বন দফতর। বন বিভাগের এক আধিকারিক বলেন, ‘‘এখন মাঠে কেবল বোরো ধান রয়েছে। তাই হাতির দল দিনের বেলাতেও লোকালয়ে ঢুকে পড়ছে। হাতির দলকে সরানোর চেষ্টা হচ্ছে। মৃতের পরিবারকে সরকারি আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে।’’

আরও পড়ুন ::

Back to top button