বর্ধমান

কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন গ্ৰামের মহিলারা

কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন গ্ৰামের মহিলারা

কুসংস্কার হলো ,অযৌক্তিক যেকোনো বিশ্বাস বা অভ্যাস – যেমন, এটি অজ্ঞতা থেকে উদ্ভূত হয়, বিজ্ঞান বা এর কার্যকারিতা নিয়ে ভুল বোঝাবুঝি হওয়া, ভাগ্য বা জাদুতে ইতিবাচক বিশ্বাস অথবা যা অজানা তা থেকে ভয় পাওয়া। এছাড়াও “কুসংস্কার” বলতে ধর্মীয় বিশ্বাস বা অযৌক্তিকতা থেকে উদ্ভূত কর্মকাণ্ডকে বোঝায়।

মন্ত্রপূত জল আর তেলেই নাকি হচ্ছে চমৎকার। সেড়ে যাচ্ছে ফোঁড়া থেকে দুরারোগ্য ক্যান্সার। মানুষের মধ্যে এমনই কুসংস্কার ছড়ানোর অভিযোগ উঠল তারকেশ্বরের এক পরিবারের বিরুদ্ধে। আর এই কুসংস্কারের বিরুদ্ধে এককাট্টা হয়ে রুখে দাঁড়ালেন গ্রামের মহিলারাই। গ্রামবাসীদের বক্তব্য, ওই গ্রামের এক পরিবার নাকি অপপ্রচার চালাচ্ছে, মন্ত্রপূত তেল আর জল দিয়েই ভাল হয়ে যাচ্ছে শরীরের সব রোগ। কোনও ডাক্তারের কাছে বা হাসপাতালে যাওয়ার দরকার হবে না, এমনই কুসংস্কার ছড়ানো হচ্ছে বলে অভিযোগ।

গ্রামবাসীরা জানাচ্ছেন, কিছুদিন আগে নাকে এক হার্ট অ্যাটাকের রোগীকে হাসপাতালে না নিয়ে গিয়ে, মন্ত্রপূত জল আর তেল দিয়ে সুস্থ করার চেষ্টা করা হয়েছিল। যদিও সেই রোগী বিনা চিকিৎসায় বাড়িতেই মারা যায়। এইসব দেখেই বেজায় চটেছেন গ্রামবাসীরা। তাঁদের অভিযোগ, এলাকায় কুসংস্কার ছড়ানোর চেষ্টা করছে ওই পরিবার। অথচ ওই পরিবারের নিজেদের কারও শরীর খারাপ হলে তাঁরা হাসপাতালে বা চিকিৎসকের কাছেই যান।

গ্রামবাসীদের দাবি, এই ধরনের অপপ্রচার বন্ধ হোক এবং প্রশাসনের কাছে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন গ্রামবাসীরা। যদিও যে পরিবারের দিকে অভিযোগের আঙুল উঠছে, সেই পরিবারের দাবি তারা ধর্মের পথে চলেন। আর সেই পথে চলেই তাদের পরিবারের সবাই সুস্থ ও নিরোগ রয়েছে। কোনও অপপ্রচার চালানো হচ্ছে না বলেই দাবি ওই পরিবারের। এদিকে এই ঘটনায় গ্রামের বাসিন্দারা প্রথমে স্থানীয় পঞ্চায়েত সদস্যকে ও পরে থানারও দ্বারস্থ হন।

স্থানীয় পঞ্চায়েত সদস্য পতিত দাস বলেন, ‘গ্রামের মানুষের কাছে কুসংস্কার ছড়ানোর অভিযোগ পেয়েছি এবং বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে।’ বিষয়টি নিয়ে তারকেশ্বর ব্লক হাসপাতালের মেডিকেল অফিসার চিকিৎসক সুমন্ত সাহা মণ্ডল বলেন, ‘এই ধরণের ঘটনা কখনই কাম্য নয়। সরকার সাধারণ মানুষের চিকিৎসার জন্য সব রকম ব্যবস্থা গ্রহণ করেছে। যে বা যারা এই ধরণের কুসংস্কার ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে স্বাস্থ্য দফতর উপযুক্ত ব্যবস্থা নেবে।’

আরও পড়ুন ::

Back to top button