অর্থনীতি

রেকর্ড পতন ভারতীয় মুদ্রার, ডলারের দাম ছুঁতে চলেছে ৮২ টাকা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রেকর্ড পতন ভারতীয় মুদ্রার, ডলারের দাম ছুঁতে চলেছে ৮২ টাকা

আশঙ্কা সত্যি প্রমাণ করে টাকার দামে রেকর্ড পতন ঘটল।সোমবার আরও তলিয়ে গিয়ে রেকর্ড অব মূল্যায়ন ভারতীয় মুদ্রার। ৫৮ পয়সা বেড়ে ডলার এই প্রথম পৌঁছল ৮১.৬৭ টাকায়। গত চারটি লেনদেনে ডলার উঠেছে মোট ১৯৩ পয়সা। আমেরিকা ৭৫ বেসিস পয়েন্ট সুদ বাড়ানোর পর বৃহস্পতি ও শুক্রবার যথাক্রমে তা ৮০ এবং ৮১ টাকা ছাড়ায়। ৮২ টাকা হতে শুধু সময়ের অপেক্ষা মাত্র। আশঙ্কার সঙ্গে এমনটাই দাবি করেছে সংশ্লিষ্ট মহল।

এদিকে পরিস্থিতি এই পর্যায়ে পৌঁছতে দেখে এই নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে ফের আক্রমণ শানিয়েছে বিরোধীরা। কীভাবে তা মূল্যবৃদ্ধিকে আরও চড়িয়ে সাধারণ মানুষকে বিপাকে ফেলবে, সোমবার তা নিয়ে টুইটে সরব হন কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাটে। কংগ্রেসের অভিযোগ, দেশবাসীর আর্থিক দুর্বলতাকেই তুলে ধরছে টাকার দর। কিন্তু প্রধানমন্ত্রী চোখ বুজে রয়েছেন।

লাগাতার পতনের কারণে অশনি সংকেত দেখছেন অর্থনীতিবিদরা। টাকার পতনে আশঙ্কা-

  • বিশ্ব বাজারে তেলের দর কমলেও, টাকা তলানিতে নামায় তার সুবিধা পাবে না ভারত।
  • তেল-সহ সমস্ত পণ্যের আমদানি খরচই বাড়বে। ফলস্বরূপ, হু হু করে আরও বাড়তে জিনিসপত্রের দাম।
  • রফতানির থেকে আমদানি মূল্য অনেক বেশি হওয়ায় চওড়া হবে বাণিজ্য ঘাটতি।
  • টাকা বাঁচাতে রিজ়ার্ভ ব্যাঙ্ক বাজারে ডলার ছেড়েছে। ফলে কমছে বিদেশি মুদ্রার ভান্ডার।
  • মূল্যবৃদ্ধি রুখতে বর্ধিত সুদে ঋণের চাহিদা ধাক্কা খাবে বলে আশঙ্কা।
  • বিভিন্ন সংস্থা লগ্নির আগ্রহ প্রকাশ কম করবে।
  • লগ্নি না বাড়লে কাছের পরিবেশ তৈরি হবে না।

মূল্যবৃদ্ধির আশঙ্কায় বিদেশি লগ্নিকারীরা শেয়ার বাজার থেকে পুঁজি তুলে নিলে নামবে সূচক। সেইসঙ্গে ধাক্কা খাবে বিনিয়োগকারীদের আস্থা।

রেকর্ড পতন ভারতীয় মুদ্রার, ডলারের দাম ছুঁতে চলেছে ৮২ টাকা

আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্ত জানান, ‘চড়া ডলারের জেরে ভারতের আমদানির খরচ বাড়ায় ওষুধ, ভোজ্যতেল, গাড়ি তৈরির যন্ত্রাংশের মতো বহু পণ্যের দাম বাড়বে। ফলে সমস্যায় পড়বেন সাধারণ রোজগেরে মানুষ। বাজারে চাহিদাও কমতে পারে বলে আশঙ্কা করেছেন তিনি। এইভাবে চলতে থাকলে বাণিজ্য ঘাটতি অনেকটাই বৃদ্ধি পেতে পারে বলে মনে করছেন মূলধনী বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী। বিদেশে পড়াশোনা এবং ভ্রমণের খরচও বাড়তে চলেছে বলে অনুমান পটনা আইআইটির অর্থনীতির অধ্যাপক রাজেন্দ্র পরামানিকের।

আরও পড়ুন ::

Back to top button