ঝাড়গ্রাম

রাজনৈতিক দেওয়াল লিখন নিষিদ্ধ! গ্রামে গ্রামে প্রচার শুরু কুড়মিদের

রাজনৈতিক দেওয়াল লিখন নিষিদ্ধ! গ্রামে গ্রামে প্রচার শুরু কুড়মিদের

তপসিলি উপজাতির তকমা পেতে বহুদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে কুড়মি সমাজ। কখনও পথ অবরোধ, রেল অবরোধ হয়েছে। হয়েছে সাইকেল র‍্যালি থেকে ঘেরাও অভিযান।বিভিন্ন জায়গায় সভা-সমাবেশ।

এবার সেই আন্দোলন অন্য রূপ পেল। সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে কুড়মি সমাজের মানুষজন নিজেরাই নিজেদের দেওয়াল দখল করে নিল। কারণ, নির্বাচন মানেই দেওয়াল লিখন, পোস্টার, ব্যানার নিয়ে প্রচার হয়।

কিন্তু জঙ্গলমহলে থাকা কুড়মিদের দেওয়াল এবার প্রচারের জন্য ব্যবহার করতে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিল কুড়মিরা। ‘আমার দেওয়াল আমার হক’ বলে নিজেদের দাবির কথা লিখতে শুরু করলো দেওয়ালে। সেখানে জানিয়ে দেওয়া হল, কোনও রাজনৈতিক দলকেই প্রচারের জন্য তাঁরা দেওয়াল ব্যবহার করতে দেবেন না।

যাতে কোনও দেওয়ালে রাজনৈতিক দল প্রচার না করতে পারে, সে জন্য বাড়ির ছেলে-মেয়েরা সকলে মিলে নিজেদের দেওয়ালে নানা দাবির কথা লিখতে শুরু করেছে। কোথাও লেখা হয়েছে, এসটি করতে হবে। তো কোথাও লেখা রয়েছে, কোনও রাজনৈতিক দলকে তাঁরা প্রচারের জন্য দেওয়াল লিখতে দিতে রাজি নন।

পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হলে কুড়মিদের এই আন্দোলন কী রূপ পায় এখন সেটাই দেখার। উল্লেখ্য, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া – জঙ্গলমহলের এই চারটি জেলার বহু জায়গাতেই কুড়মিদের প্রাধান্য রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button