ঝাড়গ্রাম

বিশ্ব হেপাটাইটিস দিবসে সচেতনতার বার্তা দিলেন ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষা

স্বপ্নীল মজুমদার

World Hepatitis Day 2023 : বিশ্ব হেপাটাইটিস দিবসে সচেতনতার বার্তা দিলেন ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষা - West Bengal News 24

শুক্রবার বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগে এক সচেতনতামূলক পদযাত্রা হল। পদযাত্রার সূচনায় দিনটির তাৎপর্য ব্যাখ্যা করে হেপাটাইটিস-বি ও হেপাটাইটিস-সি অসুখের কারণ ও চিকিৎসা সম্পর্কে আলোচনা করেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষা সুস্মিতা ভট্টাচার্য।

পদযাত্রায় যোগ দেন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের অধ্যাপক ও চিকিৎসক এবং হাসপাতালের অতিরিক্ত মেডিক্যাল সুপার ইন্দ্রনীল সরকার। ছিলেন নার্সিং স্কুলের ছাত্রীরাও। মেডিক্যাল কলেজের অধ্যক্ষা সুস্মিতা ভট্টাচার্য বলেন, বিজ্ঞানী ব্লুম বার্গ হেপাটাইটিসের জীবাণুটি আবিষ্কার করেছিলেন।

২৮ জুলাই তাঁর জন্মদিন উপলক্ষে হেপাটাইটিস দিবস পালন করা হয়। হেপাটাইটিস-বি এবং হেপাটাইটিস-সি রোগ সম্পর্কে সচেতন করে অধ্যক্ষা জানান, এবারের বিশ্ব হেপাটাইটিস দিবসের থিম হচ্ছে ‘ওয়ান লাইফ ওয়ান লিভার’। তিনি বলেন, লিভার না থাকলে আমরা কেউ বাঁচবো না।

এছাড়াও এই হেপাটাইটিস বি আর সি থেকে ক্যান্সারও হয়। এই রোগের বিরুদ্ধে ভ্যাকসিন দেওয়ার মত মাত্র তিনটি ডোজের ভ্যাকসিন রয়েছে। এই তিনটি ভ্যাকসিন নিলে সারা জীবনের জন্য আমরা সুরক্ষা পেতে পারি। তাই আমরা সবাইকে বলে থাকি জন্মের সময় যেন ভ্যাকসিনটা নেওয়া হয়। তিনি জানান, মানুষকে সচেতন করার জন্য এবং কিছু লিফলেটও দেওয়া হয়েছে। এছাড়া মাইক্রোবায়োলজি ল্যাবে বেশ কিছু জনের রক্তের স্ক্রিনিং করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button