প্রযুক্তি

এবার সমুদ্রে নজর ভারতের, জলের অতলে তথ্য তালাশে সমুদ্র অভিযানে ইসরো

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এবার সমুদ্রে নজর ভারতের, জলের অতলে তথ্য তালাশে সমুদ্র অভিযানে ইসরো

ইসরোর চন্দ্রযান-৩ এবং আদিত্য এল ১ -এর সাফল্যের পর এবার সমুদ্রযান আলোচনার তুঙ্গে রয়েছে। ইসরোর চন্দ্রযান-3 এবং আদিত্য এল ১-এর পর এটি ভারতের সবচেয়ে বড় মিশন হতে চলেছে সমুদ্রযান। সম্প্রতি, ভারতের আর্থ সায়েন্স মন্ত্রী কিরেন রিজিজু এই অভিযানের প্রস্তুতি সম্পর্কে অনেক তথ্য দিয়েছেন।

টানা ১২ ঘণ্টা কাজ করতে পারবে। কিন্তু এই যানটি যদি কোনও জরুরী পরিস্থিতিতে পড়ে, তবে ৯৬ ঘণ্টা পর্যন্ত কাজ করবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। কারণ এর আকার এমনভাবেই করা হয়েছে। এই অভিযানটি কী এবং কেন এটিকে এত গুরুত্ব দেওয়া হচ্ছে ? স্বাভাবিভাবেই উঠছে প্রশ্ন।

আরও পড়ুন :: বিজ্ঞানীরা অবশেষে এলিয়েনের খোঁজ পেলেন! মেক্সিকান পার্লামেন্টে দুই এলিয়েনের মৃতদেহকে সামনে এনেছেন বিজ্ঞানীরা

মহাকাশ থেকে অথৈ জল, সব কিছুতেই নিজের যান পাঠাতে কায়িক পরিশ্রম করে চলেছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সমুদ্রযানের লক্ষ্য হল , জলের অনেকটা গভীরে পলিমেটালিক নোডুলস, কোবাল্ট সমৃদ্ধ ম্যাঙ্গানিজ ক্রাস্ট এবং হাইড্রোথার্মাল খুঁজে এনে, তা নিয়ে পরীক্ষা করা।

এই পলিমেটালিক নোডুলগুলির মধ্যে তামা, কোবাল্ট, নিকেল এবং ম্যাঙ্গানিজের মতো অত্যন্ত মূল্যবান ধাতু রয়েছে। এমনকি এটি জলের যতটা গভীরে যাবে, ততটা জায়গা জুড়ে জলের বাস্তুতন্ত্র নিয়ে কাজ করবে। সেক্ষেত্রে সেখানকার পরিবেশ নিয়েও বিজ্ঞানীরা কাজ করতে পারবে।

আরও পড়ুন ::

Back to top button