কলকাতা

লক্ষ কন্ঠে গীতা পাঠ – ব্রিগেডে আসছেন প্রধানমন্ত্রী , এলাহি আয়োজন , সাজছে ব্রিগেড গ্রাউন্ড

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

লক্ষ কন্ঠে গীতা পাঠ - ব্রিগেডে আসছেন প্রধানমন্ত্রী , এলাহি আয়োজন , সাজছে ব্রিগেড গ্রাউন্ড

এতদিন শুধু বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশ দেখেছে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড। এবার পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। এবার ব্রিগেডে সনাতন ধর্মের অনুষ্ঠান – লক্ষ কন্ঠে গীতা পাঠ। আর সেই সমাবেশে আসছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাতে আর মাত্র ৫ দিন , সেজে উঠছে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড।

কোনও খামতি যাতে না থাকে, সে দিকেই মন দিয়েছেন আয়োজকরা। আগামী ২৪ ডিসেম্বর ওই অনুষ্ঠানের আয়োজন করেছে অখিল ভারতীয় সংস্কৃত পরিষদ, সংস্কৃতি সংসদ ও মতিলাল ভারত তীর্থ সেবা মিশন আশ্রমের মতো একাধিক সংগঠন।

ইতিমধ্যেই সম্পূর্ণ যাবতীয় পরিকল্পনা। মূল মঞ্চ ৯৬ ফুট চওড়া এবং ৪০ ফুট লম্বা। সব মিলিয়ে পুরো মঞ্চ হবে ১৪৮ ফুটের। মূল মঞ্চের পিছন দিকে থাকবে প্রধানমন্ত্রীর জন্য বিশেষ অফিস। মঞ্চের বাঁ দিকে আরেকটি মঞ্চ থাকবে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত সাধুদের সঙ্গে বসে আহার করবেন। সেই মঞ্চ হবে ৮২ ফুট লম্বা, ১০০ ফুট চওড়া।

মূল মঞ্চের কাছে থাকবে চারটি সংরক্ষিত এলাকা। সেখানে বসবেন সাধু-সন্ত, বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা, থাকবেন স্পনসর ও ভিআইপিদের জন্য আলাদা জায়গা। সাধু-সন্ত ও পড়ুয়ারা প্রায় ১৪৫৮ জন করে থাকবেন প্রত্যেক ভাগে। ভিআইপি এবং স্পনসর থাকবেন প্রায় ১১৩৪ জন।

উল্লেখ্য , আগের দিন যাঁরা পৌঁছবেন তাঁদের বিভিন্ন মঠ, মন্দির ও ব্রিগেডে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এই আয়োজনের জন্য প্রাথমিকভাবে খরচ ধরা হয়েছে পাঁচ কোটি টাকা। সবাইকে নিয়ে যাওয়ার জন্য থাকবে ২৫০টি বাস ও লরি। ১৩টি বিশেষ ট্রেন চালানোর জন্যও রেল মন্ত্রকের কাছে আবেদন জানানো হয়েছে।

অতিথি ছাড়া হবে সাধারণ মানুষের জমায়েত। মূল মঞ্চের ডান দিকে থাকবে আরও একটি ছোট মঞ্চ। সেখানে গান হবে। অর্থাৎ মোট তিনটি মঞ্চ হবে। পুরো ব্রিগেড চারদিকে ঘিরে দেওয়া হচ্ছে। ব্রিগেড মাঠে প্রধানমন্ত্রী যে রাস্তা দিয়ে মঞ্চে প্রবেশ করবেন, সেটি ৩৫ ফুট দীর্ঘ।

আরও পড়ুন ::

Back to top button