কলকাতা

দেশের সবথেকে অপরিচ্ছন্ন শহর হাওড়া, তালিকায় কলকাতা, ভাটপাড়া, মধ্যমগ্রাম…

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দেশের সবথেকে অপরিচ্ছন্ন শহর হাওড়া, তালিকায় কলকাতা, ভাটপাড়া, মধ্যমগ্রাম…

পরিস্কার পরিচ্ছন্ন সমাজে বাস করতে কে না পছন্দ করেন ! বাড়ির চারিদিক হোক বা রাস্তাঘাট – জঞ্জাল মুক্ত শহরে বাস করতে কিন্তু সকলেই চান। তবে আপনি যদি দেখেন আপনার শহরই সবচেয়ে অপরিস্কার , তাহলে সমাজে বাস করতে আপনার কুণ্ঠাবোধ হতে বাধ্য। দেশের মধ্যে সবচেয়ে অপরিস্কার শহরের তকমা হাওড়ার। এছাড়াও নীচের দিকে রয়েছে কল্যাণী, মধ্যমগ্রাম, কৃষ্ণনগর, আসানসোল সহ রিষড়া, বিধাননগর, কাঁচড়াপাড়া, কলকাতা ও ভাটপাড়া।

এর মধ্যে কলকাতা ও ভাটপাড়া কিছুটা হলেও এ রাজ্যের মুখরক্ষা করেছে। এই শহর গুলির অবস্থা কিছুটা ভাল হলেও বাকি শহর গুলো পরিচ্ছন্নতার মাপকাঠিতে ১০০০ ও পার করেনি। পশ্চিমবঙ্গ ছাড়াও অপরিচ্ছন্ন রাজ্যগুলির তালিকায় রয়েছে অরুণাচল প্রদেশ, মিজোরাম, রাজস্থান, নাগাল্যান্ড। একটানা সাত বার সবথেকে পরিচ্ছন্নতম শহরের তকমা পেয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর। মধ্যপ্রদেশের ইন্দোরের পর পরিচ্ছন্ন শহরের তালিকায় রয়েছে সুরাট, নাভি মুম্বই, বিশাখাপত্তনম ও ভোপাল।

স্বচ্ছ সুরবেক্ষণ নামে যে সমীক্ষার রিপোর্ট প্রতি বছর প্রকাশিত হয়, সেই তালিকায় এবছরও সবার ওপরে জায়গা করে নিয়েছে ইন্দোর। পরিচ্ছন্নতা, শৌচাগারের ব্যবস্থা সহ বিভিন্ন মাপকাঠিতে স্বচ্ছতার সমীক্ষা করা হয়। তার ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়। এই সমীক্ষায় অংশ নেয় ৪ হাজার ৪৪৭টি শহর। বিশ্বের মধ্যে এটাই স্বচ্ছতার সবথেকে বড় সমীক্ষা বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন ::

Back to top button