জানা-অজানা

লিওনার্দো দ্যা ভিঞ্চির জীবনের ৫টি সত্য, যা আপনি জানেন না

লিওনার্দো দ্যা ভিঞ্চির জীবনের ৫টি সত্য, যা আপনি জানেন না

রেনেসাঁ যুগের যে মানুষটি এঁকেছিলেন পৃথিবী বিখ্যাত মোনালিসা, তাকে চিনি হয়তো আমরা সবাই। কিন্তু এই শিল্পীর জীবনের ব্যাপারে হয়তো জানেন না অনেকেই। মৃত্যুর আগে লিওনার্দো দা ভিঞ্চি রেখে গেছেন তার জার্নাল এবং এতে উঠে এসেছে তার জীবনের নানান দিক- যা থেকে সম্প্রতি তৈরি হয়েছে তার ব্যাপারে একটি সিনেমা। আসুন দেখে নেই তার জীবনের কিছু অজানা তথ্য।

প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত ছিলেন না তিনি
ঘরোয়াভাবে লেখাপড়া করলেও কোনো রকমের আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেননি দা ভিঞ্চি। প্রকৃতির প্রতি ভীষণ আগ্রহ থাকার কারণে তিনি বেশিরভাগ সময় বাইরেই কাটাতেন। তরুণ বয়সে আন্দ্রে ডেল ভেরোচ্চির কাছে শিক্ষানবিশ হিসেবে তাঁকে পাঠানো হয়। এরপর দ্রুতই তার প্রতিভার প্রকাশ ঘটে। বলা হয়ে থাকে, দা ভিঞ্চির “দা ব্যাপ্টিজম অফ ক্রাইস্ট” এতটাই সুনিপুণ হয় যে তা দেখার পর ভেরোচ্চি জীবনের জন্য আঁকা ছেড়ে দেবার পণ করেন।

তিনি ছিলেন অবৈধ সন্তান
১৪৫২ সালে ভিঞ্চি এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। দা ভিঞ্চির পিতা ছিলেন মেসার পিয়েরো ফ্রুওসিনো ডি আন্তোনিও দা ভিঞ্চি এবং মা ছিলেন এক স্থানীয় নারী, ক্যাটেরিনা। ধারণা করা হয়, ক্যাটেরিনা ছিলেন মেসার পিয়েরোর অধীনস্থ এক দাস। তারা বিবাহবন্ধনে আবদ্ধ হননি। ৫ বছর বয়সে দা ভিঞ্চি তার বাবার কাছে চলে আসেন এবং এর পর মায়ের সাথে তার যোগাযোগ ছিলো খুবই কম।

তার অনেক কর্মই রয়ে গেছে অসমাপ্ত
বলা হয়, তিনি নাকি খুব ধীরে আঁকতেন। এ কারণে তিনি অনেক চিত্র শেষ করে যেতে পারেননি। তার বিভিন্ন আবিষ্কারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তার কোনো আবিষ্কারই আসলে তৈরি করা হয়নি। তার জীবদ্দশায় তার কোনো লেখাও প্রকাশিত হয়নি।

তাঁকে অভিযুক্ত করা হয়েছিলো
দা ভিঞ্চির বয়স যখন ২৪, তখন আরও কিছু পুরুষ সঙ্গীর পাশাপাশি তাঁকে সমকামিতার (sodomy) দায়ে অভিযুক্ত করা হয়। যদিও প্রমাণ না পাওয়ায় তাদেরকে পড়ে অব্যহতি দেওয়া হয়। তবে দা ভিঞ্চির জার্নাল থেকে দেখা যায় এ ঘটনায় বেশ বিচলিত হয়ে পড়েন তিনি। কারণ তিনি নিজের ব্যক্তিগত ব্যাপার গোপন রাখতে পছন্দ করতেন। আর তার ওপর এ অপরাধ প্রমাণিত হলে তার মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারতো। এ অভিযোগ উঠিয়ে নেবার পর তিনি ফ্লোরেন্স থেকে মিলানে চলে আসেন।

তিনি যুদ্ধবিদ্যায় জড়িত থাকতে চেয়েছিলেন
ফ্লোরেন্সে শিক্ষানবিশি শেষে দা ভিঞ্চি মিলানে এসে নতুন করে জীবন শুরু করতে চেয়েছিলেন। এখানে তিনি মিলানের ডিউক, লুডোভিকো মিলানের অধীনে কাজ শুরু করেন। প্রথমে একটি অতিকায় ঘোড়ার মূর্তি দিয়ে শুরু করলেও পরে তিনি বিভিন্ন “ওয়ার মেশিন” তৈরির পরিকল্পনা করেন। এর মাঝে পড়ে তার বিভিন্ন কামানের নকশা, স্মোক মেশিন, পোর্টেবল ব্রিজ এমনকি বর্মে ঢাকা বিভিন্ন যানবাহন। তবে এর কোনোটি আসলে তৈরি করা হয়েছিলো কিনা তার কোনো প্রমাণ পাওয়া যায় না।

(মূল: Elizabeth Palermo, LiveScience)

আরও পড়ুন ::

Back to top button