শিক্ষা

জার্নালিজম নিয়ে পড়াশোনা করার বেস্ট ডেস্টিনেশন ভারতের মধ্যে

জার্নালিজম নিয়ে পড়াশোনা করার বেস্ট ডেস্টিনেশন ভারতের মধ্যে

টিভিতে নিশ্চয়ই আপনি কোনও মিডিয়া চ্যানেলে উপস্থাপক বা উপস্থাপিকাদের দেখে ভাবেন যে ওখানে আপনিও তো থাকতে পারতেন। নিশ্চয়ই আপনার মনে হয় যে চারদিকে যত অন্যায় হচ্ছে, যত অবিচার হচ্ছে সবই আপনি তুলে ধরবেন সবার সামনে। আপনার চোখ দিয়ে সবাই দেখবে চারদিকে কত রকমের ঘটনা ঘটছে। আপনার কাঁধেই দায়িত্ব থাকবে সত্যিটা সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার।

কিন্তু সেটা তো এমনিই এমনিই হবে না। আপনাকে সবটাই করতে হবে জার্নালিজমের নির্দিষ্ট নিয়ম মেনে। আর সেই নিয়ম, জার্নালিজমের ব্যাকরণ জানতেই আপনাকে পড়তে হবে জার্নালিজম নিয়ে বা মাস-কমিউনিকেশন নিয়ে। আজকের আর্টিকেলে তাই রইল মাস-কমিউনিকেশন পড়ার কিছু বেস্ট কলেজের সন্ধান।

১. ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ জার্নালিজম অ্যান্ড নিউ মিডিয়া, বেঙ্গালুরু
জার্নালিজম পড়ার ক্ষেত্রে এটি কিন্তু আপনার বেস্ট অপশন হতেই পারে। এই ইন্সটিটিউট আপনাকে জার্নালিজমের ক্ষেত্রে অনেক রকম কোর্স অফার করে, যেমন প্রিন্ট জার্নালিজম, ব্রডকাস্ট জার্নালিজম বা মাল্টিমিডিয়া জার্নালিজম। আর জার্নালিজমের এখন তো অনেক এগিয়ে গিয়েছে।

জার্নালিজম নিয়ে পড়াশোনা করার বেস্ট ডেস্টিনেশন ভারতের মধ্যে
indian institute of journalism and new media bangalore

তার সঙ্গে তাল মিলিয়ে সিলেবাসের ক্ষেত্রেও বদলের দরকার। সেই নতুন নতুন জিনিসও কিন্তু অপশনাল কোর্সের মাধ্যমে আপনাকে শেখানো হয়। আপনাকে নিয়ম করে আপডেটেড রাখা হয় যাতে আপনি আপনার জীবনে এই পেশার যাথাযথ দিক জানতে পারেন।

ঠিকানাঃ নম্বর ৫০২, ৫ ‘সি’ মেইন, ৫ ক্রস, সেকেন্ড ব্লক, এইচ.আর.বি.আর লেআউট, পোষ্ট অফিসঃ কল্যাণ নগর, বেঙ্গালুরু নর্থ, বেঙ্গালুরু- ৫৬০ ০৪৩

Website : https://www.iijnm.org/

যোগাযোগঃ ৯১ ৮০- ২৫৪৫২৫৬৪

২. সিম্বায়োসিস ইন্সটিটিউট অফ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন, পুনে
বিখ্যাত সংবাদ মাধ্যম, যেমন সিএনএন আইবিএন, টাইমস নাও বা জি নেটওয়ার্ক প্রতি বছর এখান থেকে ছাত্র নিয়োগ করে। তাই প্লেসমেন্টের দিক থেকে এই কলেজ কিন্তু বেশ উপরের দিকে আছে। সবচেয়ে বড় কথা, এখান থেকে পাশ করে অনেকেই কিন্তু বিদেশের নানা বিখ্যাত সংবাদ মাধ্যমে কর্মরত। আর তাদের বেতন কিন্তু বেশ বেশি, যেমন প্রতি বছর সাড়ে তিন লক্ষ টাকা থেকে শুরু করে সাত লক্ষ পর্যন্ত। আর এখানে মাস-কমিউনিকেশনে যেমন এম.এ করা যায়, তেমনই কমিউনিকেশন মেনেজমেন্টে এম.বি.এ করাও যায়।

ঠিকানাঃ সিম্বায়োসিস নলেজ ভিলেজ, পোষ্ট অফিসঃ লাভালে, মুলসি, পুনে, মহারাষ্ট্র- ৪১২ ১১৫

Website : https://www.simc.edu/

যোগাযোগঃ ৯১ ২০- ৩৯১১৬১২০

প্রত্যেক পেশাজীবীর যে ১০টি ফ্রি অনলাইন কোর্স করা প্রয়োজন

৩. লেডি শ্রীরাম কলেজ ফর ওমেন, নিউ দিল্লি
আজকের দিনে কিন্তু মেয়েরা এই পেশায় যথেষ্ট নাম করেছেন। তার তাদের মধ্যে অনেকেই এই কলেজের ছাত্রী। নিয়মিত লেকচার, সেমিনার, ওয়ার্কশপ এই সবের মাধ্যমে জার্নালিজম বিষয়টি সম্বন্ধে সম্যক ধারণা দেওয়া হয় আর নানা রকম প্রোজেক্ট করিয়ে স্বাধীন চিন্তা করার মানসিকতা তৈরি করা হয়। এই কলেজের জার্নালিজম বিভাগের নিজস্ব পাবলিকেশন, যার নাম ‘স্পেস’ তাতে ছাত্রীরা লিখতে পারেন। আর অনেক সিনেমার স্ক্রিনিং হয় এখানে। তাই সেখানেও নিজস্ব বিশ্লেষণের জায়গা রাখেন তাঁরা। এভাবেই হাতে কলমে জার্নালিজমের শিক্ষা দেওয়া হয় এখানে।

ঠিকানাঃ ২৭, কৈলাস কলোনি রোড, ব্লক এল, কৈলাস কলোনি, পোষ্ট

অফিসঃ গ্রেটার কৈলাস, সাউথ দিল্লি, দিল্লি- ১১০ ০৪৮

যোগাযোগঃ ৯১ ১১- ২৬৪৩৪৪৫৯

৪. খ্রিস্ট কলেজ, বেঙ্গালুরু
গোটা কোর্সের জন্য লাগবে দু লক্ষ টাকা। কিন্তু তার বদলে আপনি পেয়ে যাবেন আন্তর্জাতিক মানের শিক্ষা আর ল্যাব ফেসিলিটি। এই কলেজের অ্যালুমিনিদের নাম জানলে আপনি বুঝবেন যে সেই বিখ্যাত জার্নালিস্টদের কীভাবে তিল তিল করে এই কলেজ তৈরি করেছে, তবে তাঁরা সেই সাফল্য পেয়েছেন। আপনিও কিন্তু সেই সাফল্য পেতে পারেন আর সাহায্য করবে এই কলেজ। ক্লাসরুমের শিক্ষার সঙ্গে বাইরের প্রয়োগ, এই দুই ক্ষেত্রকে খুব ভালো করে শেখায় এই কলেজ। সবচেয়ে বড় কথা, এরা ১০:১ এই অনুপাতে পড়ান। মানে দশ জন ছাত্র পিছু এক জন শিক্ষক। অর্থাৎ পড়াশোনার সঙ্গে আপোষ এঁরা করেন না।

ঠিকানাঃ পোষ্ট অফিসঃ হসার রোড, বেঙ্গালুরু সাউথ, কর্ণাটক- ৫৬০ ০২৯

Website : https://christuniversity.in/

যোগাযোগঃ ৯১ ৮০- ৪০১২৯৬০০

খুব দ্রুত ইংরেজি বা যে কোন ভাষা শিখে ফেলতে চান? অনুসরণ করুন এই পদ্ধতিগুলো

৫. ইন্দ্রপ্রস্থ কলেজ ফর ওমেন, নিউ দিল্লি
এখানে মাল্টিমিডিয়া এবং মাস-কমিউনিকেশনে বি.এ ডিগ্রি করানো হয় আর এই প্রতিষ্ঠানের লক্ষ্যই থাকে যে কীভাবে শুধু জার্নালিস্ট নয়, বড় বড় মিডিয়া হাউসে গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নিতে হয় সেটাও শেখানো। এখানে পলিসি রিসার্চ, ডেভেলপমেন্ট স্টাডিস এই সব তো শেখানো হয়ই। পাশাপাশি এই বিষয় নিয়ে উচ্চশিক্ষার কথাও ভাবানো হয় যাতে ছাত্ররা মাস-কমিউনিকেশনে শিক্ষকতাও করতে পারেন। খুব কম কলেজই এরকম সুযোগ দিয়ে থাকে।

ঠিকানাঃ ৩১, সমনাথ মার্গ, পোষ্ট অফিসঃ সিভিল লাইন্স, নর্থ দিল্লি, দিল্লি- ১১০ ০৫৪

Website : http://ipcollege.ac.in/

যোগাযোগঃ ৯১ ১১- ২৩৯৫৪০৮৫

৬. স্কুল অফ কমিউনিকেশন, মনিপাল
জানেন কি, এই কলেজের সঙ্গে যুক্ত আছেন ডেনমার্ক, ফ্রান্স, নরওয়ে, জার্মানের জার্নালিজমের সঙ্গে যুক্ত অনেক বিখ্যাত বিশ্ববিদ্যালয় আর ফ্যাকাল্টি! তাই বুঝতেই পারছেন, আপনি যেমন একটি আন্তর্জাতিক মানের শিক্ষা পাবেন ,তেমনই বিদেশে গিয়ে কাজ করার পথটাও আপনার কাছে খুব সহজ হবে। এটাই কারণ এখানকার কৃতি ছাত্ররা অনেকেই এখন বিদেশে প্রতিষ্ঠিত।

ঠিকানাঃ মাহে, পোষ্ট অফিসঃ মনিপাল, উদুপি, কর্ণাটক, কর্ণাটক- ৫৭৬ ১০৪

Website : https://manipal.edu/soc.html

যোগাযোগঃ ৯১ ২৪৩- ৭৭৭৭৩৩

সুত্র : dusbus.com

আরও পড়ুন ::

Back to top button