ঝাড়গ্রাম

বিশ্ব পরিবেশ দিবসে ঝাড়গ্রাম জেলায় নিবিড় সবুজায়নের উদ্যোগ

বিশ্ব পরিবেশ দিবসে ঝাড়গ্রাম জেলায় নিবিড় সবুজায়নের উদ্যোগ

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: শুক্রবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ঝাড়গ্রাম জেলা জুড়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে কয়েক হাজার গাছের চারা রোপণ করা হল। এদিন ঝাড়গ্রাম জেলা পুলিশের উদ্যোগে জেলা পুলিশ লাইনে গাছের চারা রোপণ করেন জেলার পুলিশ সুপার অমিত কুমার ভরত রাঠোর। এছাড়া জেলার প্রত্যেকটি পুলিশ থানার কর্তৃপক্ষের উদ্যোগেও গাছ লাগানোর কর্মসূচি হয়। জেলা পুলিশ সুপার জানান, এদিন পুলিশের উদ্যোগে ঝাড়গ্রাম শহর ও গ্রামীণ এলাকায় ২১৭১ টি গাছের চারা রোপণ করা হয়েছে।

এদিন ঝাড়গ্রাম জেলা প্রশাসন ও পুরসভার উদ্যোগে সবুজায়নের কর্মসূচি হয় ঝাড়গ্রাম শহরের রবীন্দ্র পার্কে। সেখানে গাছের চারা রোপণ করেন জেলাশাসক আয়েষা রানী, মহকুমাশাসক সুবর্ণ রায়, ঝাড়গ্রামের বিভাগীয় বন আধিকারিক বাসবরাজ এস হলেইচ্চি, প্রাক্তন পুরপ্রধান শিবেন্দ্র বিজয় মল্লদেব।

ঝাড়গ্রাম শহর যুব তৃণমূল কংগ্রেসের উদ্যোগে ঝাড়গ্রাম শহরের ভরতপুর এলাকায় গাছের চারা রোপণ করেন জেলা সভাধিপতি মাধবী বিশ্বাস, জেলা তৃণমূলের সভাপতি বীরবাহা সোরেন টুডু, জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ মামনি মুর্মু, শহর যুব তৃণমূলের সভাপতি অজিত মাহাতো সহ বিভিন্ন নেতৃবর্গ।

বিশ্ব পরিবেশ দিবসে ঝাড়গ্রাম জেলায় নিবিড় সবুজায়নের উদ্যোগ
অরণ্যসুন্দরী ঝাড়গ্রামের মূল আকর্ষণ শাল, পিয়াশাল, কেঁন্দের মত গাছ হারিয়ে যাচ্ছে।

কখনও রাস্তা চওড়া করতে, কখনও সরকারি ভবন গড়তে অথবা কখনও রেলের থার্ড লাইন পাতার জন্য বহু পুরনো কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়েছে। পরিবেশ কর্মীদের আশঙ্কা, এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে ঝাড়গ্রামে আর সবুজ থাকবে না। তবে প্রশাসনের বক্তব্য, ঝাড়গ্রামের ঘন সবুজ পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে আগামী মাসে বন মহোৎসবেও প্রচুর গাছ লাগানো হবে।

আরও পড়ুন ::

Back to top button