কলকাতা

করোনা ভাইরাসে আক্রান্ত বিধানসভার কর্মী, বন্ধ রাখার নির্দেশ বিধানসভা

করোনা ভাইরাসে আক্রান্ত বিধানসভার কর্মী, বন্ধ রাখার নির্দেশ বিধানসভা

 

ওয়েবডেস্ক : দশদিন বন্ধ থাকবে বাংলার বিধানসভা। নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন একজন কর্মী, সেই পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন, ‘করোনা ভাইরাসে একজন টাইপিস্ট আক্রান্ত হয়েছেন। আগামী ১০ দিন বন্ধ থাকবে বিধানসভা, আবার জুলাই মাসের ২৭ তারিখ তা খুলবে। নির্ধারিত সব কর্মসূচি সেই সময় অবধি পিছিয়ে দেওয়া হয়েছে’।

এ বিষয়ে স্পিকার জানিয়েছেন, ‘করোনা আবহে বিধানসভার যে বাস কর্মীদের যাতায়াতে ব্যবহার করা হত সেখানে প্রায় ২২ জন যাতায়াত করত। তাঁদের সকলকে হোম-কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে’।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলছেন বিশেষজ্ঞরা। সেই কারণেই গুরুত্ব বেড়েছে ভিডিও-বৈঠকের। পরিস্থিতি বিবেচনা করে ভার্চুয়াল বৈঠকের পরিকাঠামো তৈরি করা হল রাজ্য বিধানসভাতেও।

আরও পড়ুন : করোনার টিকা বানিয়েছে তামাক পাতা থেকে কানাডার এই বায়োফার্ম !

অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে আপাতত সেট আপ তৈরি করা হয়েছে। বিধানসভার তহবিল থেকেই এর খরচ মেটানো হয়েছে বলে জানা গিয়েছে।

বিধানসভা সূত্রের খবর, লোকসভা কর্তৃপক্ষের নির্দেশে সারা দেশেই পরিষদীয় কাজকর্মকে কাগজহীন করার প্রক্রিয়া শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পর নাম দেওয়া হয়েছে ই-বিধান। এর অঙ্গ হিসেবে বিধানসভা ভবনগুলিকে ভিডিও-বৈঠক করার জন্য পরিকাঠামো তৈরির কথা বলা হয়।

জানা গিয়েছে, আগামী দিনে লোকসভা বা অন্য রাজ্যের বিধানসভার অধ্যক্ষদের সঙ্গে জাতীয় স্তরে বৈঠকের ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যবহার করা হবে। সেই সঙ্গে নবান্নের পাশাপাশি জেলা প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও অধ্যক্ষ বা বিধানসভার উচ্চপদস্থ আধিকারিকরা এই পরিকাঠামো ব্যবহার করতে পারবেন।

আগামীদিনে এর সাহায্যে বিধানসভার স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক করার সম্ভাবনাও খতিয়ে দেখছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, এবার করোনা আবহে একদিন লোকসভার অধ্যক্ষ দেশের সব বিধানসভা অধ্যক্ষের সঙ্গে ভিডিও-বৈঠক করেন দীর্ঘ সময় ধরে। সে সময় সাময়িক পরিকাঠামো তৈরির জন্য বিধানসভা থেকে সাহায্য নেওয়া হয় কেন্দ্রীয় সংস্থা এনআইসি’র।

আরও পড়ুন : চুরি হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, চিহ্নিত হল এমন ১৩২৫টি অ্যাপ

 

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button