জাতীয়

সময়ের অনেক আগেই ভারতে করোনার ভ‌্যাকসিন, ইঙ্গিত ICMR-এর

সময়ের অনেক আগেই ভারতে করোনার ভ‌্যাকসিন, ইঙ্গিত ICMR-এর

ভারতে সময়ের অনেক আগেই করোনার ভ্যাকসিন চলে আসতে পারে বলে মনে করছে ICMR। একদিকে করোনা ভাইরাসের আতঙ্ক বাড়ছে। দিন দিন আরও বেশি সংখ্যায় মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সুস্থতার হার বেশি হলেও বিপুল পরিমাণ সংক্রমণে আশঙ্কায় রয়েছে প্রশাসন। আর তার মধ্যেই আশার কথা শোনাল Indian Council of Medical Research।

তাঁদের দাবি, সময়ের আগেই ভারতে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন। যেহেতু এই রোগের প্রকোপ অত্যন্ত বেশি এবং বিপুল সংখ্যায় মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন, তাই বিশেষ ভিত্তিতে করোনার ভ্যাকসিনে অনুমোদন দিতে পারে Indian Council of Medical Research। একে আপত্‍কালীন ব্যবহারের অনুমতি দেওয়া বলা যেতে পারে। মানুষের প্রাণ বাঁচাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

[ আরও পড়ুন : মোদিকে ১৮ পাতার চিঠি লিখে আত্মহত্যা তরুণীর! ]

Indian Council of Medical Research-এর প্রধান বলরাম ভার্গভ জানিয়েছেন, এই বিষয়ে সংসদের সদস্যদের সঙ্গে কথা বলা হয়েছে। তাই প্রথমে স্থানীয় ভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির অনুমতি দেওয়া হতে পারে। ভারতের নিজের তৈরি ভ্যাকসিনের মধ্যে ZyCOV-D ও Covaxin রয়েছে। যা ভ্যাকসিনের পরীক্ষার দ্বিতীয় স্তর পর্যন্ত সফল ভাবে পৌঁছে গিয়েছে।

এছাড়া, এদেশে অক্সফোর্ডের তৈরির ভ্যাকসিন ও রাশিয়ার তৈরি ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের কথা বলেছে প্রশাসন। এছাড়াও ভারতে তৈরি তৃতীয় একটি ভ্যাকসিনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে শোনা যাচ্ছে। সব মিলিয়ে তালিকা দীর্ঘ। কিন্তু মানুষ অপেক্ষা করছেন, কবে এই ভ্যাকসিন বাজারে আসবে, আর কবে মানুষ করোনা সংক্রমণের হাত থেকে মুক্তি পাবেন।

[ আরও পড়ুন : এবার ভারতেই করোনার ভ্যাকসিন তৈরি করতে চায় রাশিয়া! ]

সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়ালের দিকে নজর রাখছে। ভার্গভ জানিয়েছেন, একটি ভ্যাকসিন তৈরিতে ৬-‌৯ মাস সময় লাগে। কিন্তু সরকার যদি মনে করে আপত্‍কালীন পরিস্থিতিতে এই ভ্যাকসিন দেওয়া হবে, তাহলে তার আগেও সবটা সম্ভব।

 

 

সূত্র: News18

আরও পড়ুন ::

Back to top button