ঝাড়গ্রাম

বই পড়ার অভ্যাস গড়তে ঝাড়গ্রামে বিদ্যাসাগর স্মৃতি পাঠাগার

বই পড়ার অভ্যাস গড়তে ঝাড়গ্রামে বিদ্যাসাগর স্মৃতি পাঠাগার

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে এবং সাধারণ মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে পাঠাগার চালুর উদ্যোগ নিয়েছে ঝাড়গ্রাম বইমেলা কমিটি। ঝাড়গ্রাম শহরের ১২ নম্বর ওয়ার্ডে তৈরি হচ্ছে এই পাঠাগার।

বইমেলা কমিটির সদস্য ও শুভানুধ্যায়ীদের ব্যক্তিগত আর্থিক অনুদানে তৈরি হচ্ছে পাঠাগারটি। কোভিড সংক্রমণের কারণে বর্তমানে উদ্ভূত এক অস্বাভাবিক পরিস্থিতিতে পরবর্তী বইমেলা আবার কবে আয়োজন করা যাবে, তা সম্পূর্ণ অনিশ্চিত। তাই সদস্যরা চিন্তা করছিলেন পুস্তক পাঠের অভ্যাসের বার্তা দিতে বিকল্প কোনও উদ্যোগের।

আরও পড়ুন : আবের পদত্যাগ : কে হচ্ছেন জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী?

স্থানীয় বাসিন্দা, কমিটির সদস্য ও অন্যান্য শুভানুধ্যায়ীদের সঙ্গে পৃথক ভাবে কথা বলে এই বেসরকারি পাঠাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিনে পাঠাগারটির আনুষ্ঠানিক সূচনা করার ইচ্ছে রয়েছে। আপাতত শুভানুধ্যায়ীদের দেওয়া পুরনো কিংবা নতুন বই, বিভিন্ন ধরনের পত্রিকা নিয়ে তৈরী হচ্ছে বুক ব্যাঙ্ক।

জনসাধারণের কাছে খোলাখুলি আবেদন রাখা হয়েছে নতুন বা পুরনো বই, পত্রিকা দান করার জন্য। ধীরে ধীরে কমিটি নিজস্ব তহবিল থেকে পুস্তক সম্ভার বৃদ্ধি করতে পারবে, এমনই আশা। ইতিমধ্যেই একাদশ-দ্বাদশ শ্রেণির দুঃস্থ ছাত্র ছাত্রীদের সাহায্যার্থে পাঠ্যকপুস্তকের একটি সংগ্রহ তৈরি করা হয়েছে।

আরও পড়ুন : বলিউডে কিভাবে কাজ পেলেন রিয়া! সামনে এল তথ্য

মানুষের কাছে সাহিত্য, শিল্প, সংস্কৃতির বিভিন্ন বিষয়ে বার্তা দিতে পরিকল্পনা করা হচ্ছে নিয়মিত আলোচনা বা ওয়েবিনার-এর যা প্রচারিত হবে ঝাড়গ্রাম বইমেলা কমিটির ফেসবুক পেজ থেকে।

আরও পড়ুন ::

Back to top button