জাতীয়

কিছুটা উন্নতি হলেও গভীর কোমায় আচ্ছন্ন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

কিছুটা উন্নতি হলেও গভীর কোমায় আচ্ছন্ন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
প্রণব মুখোপাধ্যায়

২০ দিন চলছে হাসপাতালে চিকিত্‍সাধীন প্রণব মুখোপাধ্যায়। উল্লেখযোগ্য উন্নতি দেখা না গেলেও মূত্রাশয় সংক্রান্ত সমস্যার কিছুটা উন্নতি হয়েছে বলে শনিবার জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। তবে এখনও ভেন্টিলেটর সাপোর্টে আছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি।

আর্মি রিসার্চ এন্ড রেফারাল হাসপাতাল জানিয়েছে, তাঁর রেনাল প্যারামিটারের উন্নতি হয়েছে। তবে এখনও ফুসফুসের চিকিত্‍সা চলছে। বর্তমানে তিনি ভেন্টিলেটর সাপোর্টে কোমাচ্ছন্ন হয়ে আছেন। তবে হার্টে রক্তচলাচল সংক্রান্ত বিষয় স্থিতিশীল।

অগাস্টের ২৬ তারিখ তাঁর চিকিত্‍সায় নিয়োজিত ডাক্তাররা জানিয়েছিলেন, ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতির ফুসফুসের চিকিত্‍সা চলছে তবে তাঁর রেনাল প্যারামিটারের অর্থাত্‍ মূত্রাশয় সংক্রান্ত মাপকাঠিতে অবনতি হয়েছে। অর্থাত্‍ শরীরে ইউরিয়া, ক্রিটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালসিয়াম, ফসফরাস, ইউরিক অ্যাসিড প্রভৃতির মাত্রা। তবে শনিবার এ বিষয়ে উন্নতির কথা শোনা গিয়েছে ডাক্তারদের মুখে।

অগাস্ট মাসের ১০ তারিখ থেকে চিকিত্‍সাধীন আছেন। সেদিনই তিনি হাসপাতালে গিয়ে করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি নিজেই সকলে জানান। ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতি মস্তিষ্কে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে এসেছিলেন। বেকায়দা পরে গিয়ে মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় অস্ত্রোপচার করতে হয়।

আরও পড়ুন : কাশ্মিরে বিজেপি নেতার মরদেহ উদ্ধারের পর অভিযানে নিহত ৪

প্রাক্তন রাষ্ট্রপতি হাসপাতালে চিকিত্‍সাধীন জেনে দেশের একাধিক গুরুত্বপূর্ণ মুখ তাঁর প্রতিমুহূর্তের খোঁজ রাখছেন। প্রণবকন্যার সঙ্গে ফোনে কথা বলে প্রণব মুখোপাধ্যায় স্বাস্থ্যের হালহকিকত জেনেছেন রাষ্ট্রপতি। এছাড়া হাসপাতালে পৌঁছে তাঁর খোঁজ নিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাহুল গান্ধী দ্রুত সুস্থতার বার্তা পাঠিয়েছেন।

প্রথম বাঙালি রাষ্ট্রপতির আরোগ্য কামনায় কলকাতা সহ জেলায় শুরু হয়েছে প্রার্থনা। ইতিমধ্যেই ১৫ অগাস্টে হয়েছে বিশেষ পুজো। পৈতৃক ভিটে বীরভূমের কীর্ণাহারে ইতিমধ্যেই দ্রুত সুস্থতা কামনায় ৭২ ঘণ্টার যজ্ঞ হয়েছে। সেখানে অংশগ্রহণ করেছেন তাঁর বোন এবং পরিবারের অন্যান্য সদস্য সহ কাছের মানুষরা।

প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন তিনি। তবে গত কয়েকদিনে তাঁর রাজাজি মার্গের ঠিকানায় মানুষের আনাগোনা কমেছিলে অনেকটা। অতিমারীর জন্যই এই সতর্কতা নিয়েছিলেন তিনি। সাধারণ মানুষের সঙ্গে কথাবার্তা বন্ধ করে দিয়েছিলেন। হাতে গোনা কয়েকজন মানুষের সঙ্গেই দেখা করতেন তিনি।

২০১৯ সালের অগাস্টের ৮ তারিখ রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন সম্মানে ভূষিত হয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন দেশের শীর্ষ নেতৃত্বরা এবং অবশ্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের ১৩ তম রাষ্ট্রপ্রতির দায়িত্ব পালন করেছেন প্রণব মুখোপাধ্যায়।

 

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button