জাতীয়

কোভ্যাক্সিনে নেই আর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া, দাবি ভারত বায়োটেকের

কোভ্যাক্সিনে নেই আর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া, দাবি ভারত বায়োটেকের

দেশিয় প্রযুক্তিতে করোনা ভাইরাস ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োেটক। কোভ্যাক্সিন নামে েসই করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলছে। তবে কোন ট্রায়ালে কী ফলাফল এসেছে তা এখনও পুরো পুরি জানানো হয়নি সংস্থার তরফ থেকে।

তবে প্রথম ক্লিনিকাল ট্রায়ালে কোভ্যাক্সিনের তেমন বড় কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলে দাবি করেছে সংস্থা। জানানো হেয়েছে কেবল মাত্র ইনজেকশন দেওয়ার যন্ত্রনা ছাড়া তেমন কোনও প্রভাব এখনও প্রথম ক্লিনিকাল ট্রায়ালের পর দেখা যায়নি। এবং সব বয়সের স্বেচ্ছাসেবকদের ক্ষেত্রেই এটা লক্ষ্য করা গিয়েছে।

গত সপ্তাহেই হায়দরাবাদের এই সংস্থা কোভ্যাক্সিনের ব্যবহার নিয়ে কেন্দ্রের কাছে অনুমোদন দাবি করেছিল। আইসিএমআরের সঙ্গে যৌথ উদ্যোগে এই করোনা ভ্যাকসিন তৈরি করেছে ভারত বায়োটেক। তার আগে সিরাম ইনস্টিটিউটও করোনা ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে।

আরও পড়ুন: সরকারকে শেষবার্তা, ‘পাপের ফল ভুগতে হবে’

তবে ড্রাগ কন্ট্রোলারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। যে করোনা ভ্যাকসিনগুলির কতটা নিরাপদ সেটা সম্পর্কে সবার আগে তথ্য সুনিশ্চিত করতে হবে প্রস্তুত কারী সংস্থাগুলিতে। তারপরেই ভারত বায়োটেকের পক্ষ থেকে কোভ্যাক্সিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে এই তথ্য জানানো হয়েছে।

ভারত বায়োটেকের পক্ষ থেকে জরুরিকালীন ভাবে কোভ্যাক্সিনের ব্যবহারের অনুমতি চাওয়া হয়েেছ। এদিকে আবার বিদেশি সংস্থা ফাইজারও ভারতে প্রয়োগের জন্য অনুমতি চেয়েছে। ইতিমধ্যেই ব্রিেটন করোনা ভ্যাকসিন হিসেবে পাইজারের অনুমোদন দিয়েছে। একসঙ্গে একাধিক করোনা ভ্যাকসিন মোদী সরকারে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

 

সুত্র: Oneindia

আরও পড়ুন ::

Back to top button