জাতীয়

এবার ভাগবতের টুইটারের ব্লু-টিক গায়েব! সরব RSS

এবার ভাগবতের টুইটারের ব্লু-টিক গায়েব! সরব RSS - West Bengal News 24

বেঙ্কাইয়া নাইডুর পর সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। টুইটারের নীল টিকের আভিজাত্য খোয়ালেন আরএসএস প্রধান। শনিবার বেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত টুইটার হ্যান্ডেল থেকে নীল টিক সরে যাওয়ায় ব্যাপক বিতর্ক হয়। পরে অবশ্য নীল টিক ফিরিয়ে দিয়ে ক্ষমা চায় টুইটার। কিন্তু এই বিতর্ক মিটতে না মিটতেই নতুন বিতর্কের ঝড় উঠল। যখন মোহন ভাগবত এবং বেশ কয়েকজন আরএসএস নেতার প্রোফাইল থেকে নীল টিক সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় টুইটার।

টুইটারের পক্ষে থেকে জানানো হয়েছে, ৬ মাস বা তার বেশি সময় ধরে যদি কোনও প্রোফাইল নিষ্ক্রিয় হয়ে পড়ে থাকে, সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী এই ব্যাজ সরিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া এক ব্যক্তির নামে একাধিক ফেক প্রোফাইল আছে কিনা তাও পরীক্ষা করা হচ্ছে। শুধু মোহন ভাগবতের নয়, একাধিক আরএসএস নেতার প্রোফাইলের নীল টিক ইতিমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে। আরএসএসের দাবি, বেশ কিছুদিন ধরেই এই প্রক্রিয়া শুরু হয়েছে।

যদি নিষ্ক্রিয়তাই কারণ হয়, তাহলে টুইটারের তরফ থেকে আগাম জানানো উচিত ছিল। কিন্তু সেরকম কোনও সতর্কবার্তা না দিয়েই বিশেষ বিশেষ কয়েকজনের প্রোফাইলের ব্যাজ সরিয়ে নেওয়া হচ্ছে। সঙ্ঘের কেউ কেউ বলছেন, নিষ্ক্রিয় হয়ে পড়ে আছে অথচ নীল টিক বজায় আছে, এরকম প্রোফাইলের সংখ্যা কম নয়। কেউ কেউ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলের প্রোফাইল তুলে ধরে দেখাচ্ছেন। আরএসএসের অভিযোগ, গেরুয়া শিবিরের উপর চাপ বাড়াতেই টুইটারের এই পদক্ষেপ। সঙ্ঘ নেতাদের সাফ কথা, টুইটার পক্ষপাতমূলক আচরণ করছে। কেন্দ্রীয় সরকারের এই বিষয়ে পদক্ষেপ করা উচিত।

নীতিগত কারণে টুইটারের সঙ্গে কেন্দ্রের বেশ কিছু মতবিরোধ চলছিল। তারই ফলশ্রুতিতে এই পদক্ষেপ হতে পারে বলে অনেকের মত।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button