রাজ্য

ফের কেন্দ্র-‌রাজ্য সংঘাত! রাজ্যে ইয়াস পরিস্থিতি পরিদর্শনে আসছে কেন্দ্রীয় দল

ফের কেন্দ্র-‌রাজ্য সংঘাত! রাজ্যে ইয়াস পরিস্থিতি পরিদর্শনে আসছে কেন্দ্রীয় দল - West Bengal News 24

কয়েকদিন আগেই বাংলায় আছড়ে পড়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ইয়াস। আর সেই ঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত হয় বাংলার উপকূলবর্তী জেলাগুলি। আর সেই ক্ষয়ক্ষতি দেখতেই বিপর্যস্ত এলাকা পরিদর্শনে আসছে কেন্দ্রীয় দল। সাত সদস্যের এক কেন্দ্রীয় দল রোববার আসতে চলেছে বাংলায়। এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে চিঠি দিয়ে জানা৩নো হয়েছে নবান্নকে।

পাথরপ্রতিমা, গোসাবা, দিঘা সহ দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের একাধিক গ্রামে গ্রামে যাবে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। কেন্দ্রীয় দলে রাখা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি, কৃষি দপ্তর, পরিবহন দপ্তর, গ্রামীণ উন্নয়ন দপ্তর, বিদ্যুত্‍ দপ্তর, মত্‍স্য দপ্তর ও অর্থ দপ্তরের প্রতিনিধিদের। বিপর্যস্ত এলাকা ঘুরে সমস্ত বিষয় খতিয়ে দেখে তাঁরা রিপোর্ট দেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে। তারপর বাংলায় কত আর্থিক সাহায্য দেওয়া হবে তা সিদ্ধান্ত নেওয়া হবে।

যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ইয়াসের ফলে রাজ্যে ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রীকে। আর ২৫০ কোটি টাকা সাহায্য মিলেছে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এর পাশাপাশি কেন্দ্র বারবার বাংলাকে বঞ্চনা করছে বলেও জানান মমতা ব্যানার্জি। আগের বার আমফানের পরও কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে আসে অথচ কোনও আর্থিক সাহায্য এখনও পাইনি বলেই দাবি করেন মমতা ব্যানার্জি। যদিও বিজেপি নেতারা এবারেও অভিযোগ করছে ত্রাণ বিলিতে তৃণমূল দুর্নীতি করছে। শুভেন্দু অধিকারী, দিলীপ ঘোষেরা অভিযোগও জানান যে ত্রাণ বিলিতে বিজেপি কর্মীদের বঞ্চিত করা হচ্ছে।

এর পাশাপাশি ত্রাণের টাকা থেকে শুরু করে খাদ্য সামগ্রীও চুরি করছে তৃণমূলের লোকেরা। যদিও বিজেপির এই বক্তব্যকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল। তৃণমূল নেতৃত্বের অভিযোগ কেন্দ্রীয় সরকার যেভাবে সদ্য প্রাক্তন মুখ্যসচিব আলাপন ব্যানার্জির সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছে তা কখনোই মেনে নেওয়া যায় না। বিপর্যয়ের সময় মানুষের পাশে না থেকে প্রতিহিংসার রাজনীতি করছে বিজেপি।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button