কলকাতা

করোনাকালে আলিপুর চিড়িয়াখানায় পশু-পাখিদের হাসপাতাল তৈরির সিদ্ধান্ত রাজ্যের

করোনাকালে আলিপুর চিড়িয়াখানায় পশু-পাখিদের হাসপাতাল তৈরির সিদ্ধান্ত রাজ্যের - West Bengal News 24

আলিপুর চিড়িয়াখানার ভিতরে পশু-পাখিদের জন্য মিনি হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নিল বন দফতর। সোমবার চিড়িয়াখানা পরিদর্শনে গিয়ে একথা জানিয়েছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি জানিয়েছেন, চিড়িয়াখানার ভিতরে জমি চিহ্নিতকরণ হয়েছে। সেখানেই এই মিনি হাসপাতাল তৈরি করা হবে। চিড়িয়াখানার আধুনিকীকরণের প্রথম ধাপেই এই হাসপাতাল তৈরির কাজ শুরু হবে। অরণ্য ভবনের এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে নবান্ন।

এছাড়াও আধুনিকীকরণের কাজে সমস্ত পশুপাখিদের খাঁচা গুলিতে অত্যাধুনিক জাল লাগানো হবে। যাতে সেই জাল কেটে কেউ ঢুকতে না পারে। দেশের বিভিন্ন চিড়িয়াখানাতে বিভিন্ন সময়ে যেভাবে একের পর এক জাল টপকে মানুষজন ঢুকে পড়ার ঘটনা ঘটছে, তাতে উদ্বিগ্ন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তা ছাড়া ২৫ বছর আগে রয়্যাল বেঙ্গল টাইগার শিবার খাঁচার ভিতর ঢুকে যুবকের মৃত্যুর ঘটনা এখনও স্মৃতিতে রয়েছে। তাই চিড়িয়াখানার ভিতরে জালগুলোকে শুধু উঁচু করাই নয়, অত্যাধুনিক ব্যবস্থা করা এবং ক্লোজ সার্কিট ক্যামেরায় সর্বত্র মুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বনমন্ত্রী।

কারণ কয়েক বছর আগে বিরল প্রজাতির মারমোসেট বাঁদর চুরি হয়ে গিয়েছিল চিড়িয়াখানার খাঁচা থেকে। সেই ঘটনাও মনে আছে বন দফতরের। এদিন বনমন্ত্রী জানিয়েছেন তিনি শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কেও যাবেন। সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখবেন তিনি। এদিন বন দফতরের আধিকারিক এবং চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। চিড়িয়াখানা আধুনিকীকরণে একাধিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

বনমন্ত্রীর কথায়, ‘চিড়িয়াখানার ভিতরে এই মিনি হাসপাতাল তৈরি হয়ে গেলে পশুপাখিদের ন্যূনতম চিকিত্‍সা করাতে বাইরে নিয়ে যেতে হবে না। হাসপাতালের ভিতর তেমন পরিকাঠামো রাখা হবে।’ একই সঙ্গে তিনি জানিয়েছেন সুন্দরবন থেকে বাঘ এই চিড়িয়াখানায় আনার উদ্যোগ নেওয়া হবে। এই চিড়িয়াখানাকে আট থেকে আশি সব মানুষের জন্য আরও আকর্ষণীয় করে তোলার জন্য তিনি সব রকম পদক্ষেপ আগামী দিন নিতে চলেছেন বলে জানিয়েছেন।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button