ঝাড়গ্রাম

মনের আঁধার ঘোচাতে আদিবাসী গ্রামে সমাজকর্মীরা

স্বপ্নীল মজুমদার

মনের আঁধার ঘোচাতে আদিবাসী গ্রামে সমাজকর্মীরা - West Bengal News 24

ঝাড়গ্রাম: ডাইন দেগে দেওয়া আদিবাসী প্রৌঢ়ের বাড়িতে হাজির হলেন সমাজকর্মীরা। আক্রান্ত পরিবারটির পাশে থাকার আশ্বাস দিলেন তাঁরা।

গ্রামবাসীদের তাঁরা সচেতন করে জানালেন, মানুষ কখনও ডাইন হয় না। পুরোটাই অন্ধবিশ্বাস।

মঙ্গলবার ঝাড়গ্রাম জেলার বিনপুরের মাগুরা গ্রামে গিয়েছিলেন মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির সদস্যরা। ওই সোসাইটির গৌতমকুমার বোস, সুভাষ জানা, মনিকাঞ্চন রায় ও ভাস্করব্রত পতি এদিন উভয়পক্ষের সঙ্গে কথা বলেন। বন প্রতিমন্ত্রী তথা ঝাড়গ্রামের বিধায়ক বিরবাহা হাঁসদার পৈতৃক গ্রাম মাগুরার বাসিন্দা বছর পঞ্চান্নোর ফাগু মান্ডিকে সম্প্রতি ডাইন অপবাদ দিয়ে একঘরে করে রাখেন সমাজের কয়েকজন মাতব্বর।

ফাগুকে মারধর করে নব্বই হাজার টাকা জরিমানা করা হয়। বিরবাহার অভিযোগ পেয়ে গত শুক্রবার গ্রামে যায় বিনপুর থানার পুলিশ। ওই ঘটনায় চারজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। ঘটনার পর থেকে থমথমে রয়েছে এলাকা। এদিন সমাজকর্মীরা ফাগুর পরিবারের সদস্য ও অন্যান্য গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন।

গ্রামের বাসিন্দা পূর্ণ সরেন, তপন হাঁসদা, বিশ্বজিৎ মান্ডিদের ডাইনি প্রথার বিরুদ্ধে বোঝানো হয়। উপস্থিত ছিলেন ফাগু মান্ডির বাড়ির লোকজনও। সংগঠনের সদস্য গৌতম কুমার বোস জানান, আগামী সপ্তাহে মাগুরা গ্রামে তাঁরা ডাইনি প্রথার বিরুদ্ধে প্রচার চালাবেন ও সচেতনতা শিবির করবেন।

আরও পড়ুন ::

Back to top button