খেলা

অলিম্পিক ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা থাকলেও নেই ইতালি-ইংল্যান্ড

পাক্কা এক মাস ফুটবলপ্রেমীরা মেতে ছিল ইউরো চ্যাম্পিয়নশিপ আর কোপা আমেরিকা নিয়ে। কোপায় আর্জেন্টিনা আর ইউরোতে ইতালির চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে এই দুই মহাদেশীয় ফুটবল লড়াই। এবার চোখ অলিম্পিকে। আর এক সপ্তাহ পর আগামী ২২ জুলাই শুরু হবে টোকিও অলিম্পিক ফুটবল।

অনূর্ধ্ব-২৩ দলের অলিম্পিক ফুটবল নিয়ে তেমন মাতামাতি হয় না। তবে সর্বশেষ রিও অলিম্পিকে ফুটবল আলোচনায় ছিল ব্রাজিল ফাইনালে ওঠায় এবং দলে নেইমার থাকায়। এবার কোপা ও ইউরোর জমজমাট লড়াইয়ের পর অলিম্পিক ফুটবল পানসেও লাগতে পারে অনেকের কাছে।

তারপরও অলিম্পিক ফুটবলে স্বর্ণজয়ের মহিমাই আলাদা। যাদের ঘরে ৫টি বিশ্বকাপ ট্রফি, সেই ব্রাজিল তো প্রথম অলিম্পিক ফুটবলে স্বর্ণ পেল ২০১৬ সালে এসে। অনূর্ধ্ব-২৩ দলের লড়াই হলেও এই প্রতিযোগিতার মধ্য দিয়ে দেশগুলোর নতুন তারকারা নিজেদের আগমনীবার্তা দেন।

এবারের অলিম্পিক ফুটবলে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল থাকলেও নেই ইউরো চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্টের কোন দল। দুই দলই ব্যর্থ হয়েছে অলিম্পিক ফুটবলে খেলার যোগ্যতা অর্জনে।

কনমেবল অঞ্চলের বাছাই থেকে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন আর ব্রাজিল রানার্সআপ হয়ে টোকিও অলিম্পিকের টিকিট পেলেও নিজেদের মহাদেশীয় বাছাইপর্বে থেকে ছিটকে যায় ইতালি ও ইংল্যান্ড।

তবে ইতালির অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করতে না পারাটা তাদের জন্য দুর্ভাগ্যই ছিল। ২০১৯ সালে অনুষ্ঠিত উয়েফা অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের স্বাগতিক হয়েও তারা অলিম্পিক নিশ্চিত করতে পারেনি। স্পেনের সমান ৬ পয়েন্ট থাকলেও হেড টু হেড গোল পার্থক্যে বাদ পড়ে ইতালি। ইউরোপ থেকে এবার অলিম্পিক ফুটবলে খেলছে স্পেন, জার্মানি, রোমানিয়া ও ফ্রান্স।

ইংল্যান্ড ও ইতালি না থাকলেও বিশ্বকাপজয়ী ৫ দেশ-ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, ফ্রান্স আছে এবারের অলিম্পিক ফুটবলে। স্বাগতিক হিসেবে জাপান আছে। এশিয়া থেকে কোয়ালিফাই করেছে অস্ট্রেলিয়া, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া।

২২ জুলাই অলিম্পিক ফুটবলের প্রথম দিনই মাঠে নামছে এবার গেমস ফুটবলে থাকা ৫ বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন ও ফ্রান্স।

রিও অলিম্পিকের স্বর্ণ ও রৌপ্যজয়ী ব্রাজিল-জার্মানির দেখাও হয়ে যাচ্ছে প্রথম দিনে। ইয়োকোহামা স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের সবচেয়ে কঠিন ম্যাচটিতে মুখোমুখি হবে সর্বশেষ আসরের দুই ফাইনালিস্টরা।

টোকিও অলিম্পিক ফুটবলের ১৬ দল

‘এ’ গ্রুপ : জাপান, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, ফ্রান্স।

‘বি’ গ্রুপ : নিউজিল্যান্ড, কোরিয়া, হন্ডুরাস, রোমানিয়া।

‘সি’ গ্রুপ : মিশর, স্পেন, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া।

‘ডি’ গ্রুপ : ব্রাজিল, জার্মানি, আইভরিকোস্ট, সৌদি আরব।

আরও পড়ুন ::

Back to top button