রাজনীতিরাজ্য

‘ইতিহাসের সেরা বাঙালি মহিলা রাজনীতিবিদ মমতা’, লিখলেন অনিলকন্যা অজন্তা

‘ইতিহাসের সেরা বাঙালি মহিলা রাজনীতিবিদ মমতা’, লিখলেন অনিলকন্যা অজন্তা - West Bengal News 24

অবশেষে বাংলার মুখ্যমন্ত্রীকে নিয়ে কলম ধরেই ফেললেন প্রয়াত সিপিএম নেতা অনিল বিশ্বাসের কন্যা অজন্তা বিশ্বাস। তৃণমূলের মুখপত্র সম্পাদকীয় কলমে অজন্তা বিশ্বাসের নিবন্ধ বঙ্গ রাজনীতিতে নারীশক্তির তৃতীয় তথা শেষ পর্ব প্রকাশিত হয়েছে যার বেশিরভাগই ছিলেন মমতা ব্যানার্জি।

এই পর্বে অজন্তা বিশ্বাস বিস্তারিতভাবে আলোচনা করেছেন কিভাবে সত্তরের দশকের শেষদিকে মমতা ব্যানার্জির রাজনীতিতে আবির্ভাব থেকে ধাপে ধাপে তাঁর বঙ্গ রাজনীতিতে উত্তরণের কথা। সেইসঙ্গে সিঙ্গুর-নন্দীগ্রাম কে হাতিয়ার করে সাধারণ মানুষের মন জয় করার কথাও তুলে ধরেছেন অনিল কন্যা।

উল্লেখ করেছেন শিশু কল্যাণ থেকে নারী কল্যাণের কথা। ভূয়শী প্রশংসা করেছেন কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথীর মতো প্রকল্পগুলিকে।

পাশাপাশি শেষে অজন্তা বিশ্বাস উল্লেখ করেছেন, সকল নারীশক্তিকে। তিনি লেখেন, ‘কুর্নিশ জানাই, সকল পথপদর্শক বাঙালি সংগ্রামী নেত্রীদের। যাঁরা প্রাক-স্বাধীনতা থেকে আজ পযন্ত রাজনীতিতে নারীর স্থান সুদৃঢ় করার ছন্য কাজ করে চলেছেন। এবং নারী আন্দোলনকে সুদূরপ্রসারী করে ইতিহাস গড়ে তুলেছেন।’ তবে অনিল কন্যা এহেন মমতাকে নিয়ে আপ্লুত হওয়ায় আলিমুদ্দিন থেকেও হয়ত জবাব চাওয়া হতে পারে, এরকম সম্ভাবনাও থাকছে।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button