জাতীয়

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ২৫ সেপ্টেম্বর ‘ভারত বনধের’ ডাক দিলেন কৃষকেরা

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ২৫ সেপ্টেম্বর ‘ভারত বনধের’ ডাক দিলেন কৃষকেরা - West Bengal News 24

গতকাল হরিয়ানায় কার্নালে কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের উপর লাঠি চালানো হয়। এই ঘটনায় ১০ জন কৃষক গুরুতর আহত হয়েছেন। আর তাই এবার দিল্লির সীমান্তে চলা কেন্দ্রের পাস করানো তিন কালা কৃষি আইন নিয়ে আন্দোলনকে তীব্রতর করতে বদ্ধপরিকর কৃষক সংগঠনগুলি।

এদিন সংযুক্ত কিষাণ মোর্চার তরফে ঘোষণা করা হয়েছে আগামী ২৫ তারিখ ভারত বন্ধ। দেশজুড়ে বিশাল আকারের আন্দোলন চলবে কৃষি আইন নিয়ে। কালা এই কৃষি আইনের প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলন আরও বৃহত্তর হবে।

এদিন কৃষক নেতা রাকেশ সিং টিকাইত জানিয়েছেন, আফগানিস্তানে তালিবান থাকলেও ভারতে যে সরকার কেন্দ্রে রয়েছে তারাই তালিবানিদের মত আমাদের শোষণ করছে। সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানানো হয়েছে, আগামী ২৫ সেপ্টেম্বর ভারত জুড়ে বনধ ডাকা হয়েছে। এই বিষয়ে দর্শন পাল সিং জানিয়েছেন, ‘আমরা গোটা দিল্লি, হরিয়ানার দক্ষিণ দিক সবটাই ঘিরে ফেলব।

আরো পড়ুন : তালিবানি শাসন চালাচ্ছে বিজেপি সরকার, দাবি কৃষক নেতা রাকেশ টিকাইতের

হরিয়ানা-মেওয়াত ও দিল্লির সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হবে।’ এর আগে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল করে দিল্লিতে আন্দোলন চালিয়েছিল কৃষকেরা। তারপর চাক্কা জ্যাম কর্মসূচী, রেল রোকো কর্মসূচী, যন্তরমন্তরে আন্দোলন ও সংসদ ভবন ঘেরাও কর্মসূচীর মাধ্যমে এই আন্দোলন চলছে। আগামী ২৫ সেপ্টেম্বর কৃষক আন্দোলনের দশ মাসের পূর্তী। তাই সেদিন ভারত বনধের কথা ঘোষণা করা হয়েছে।

আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন মুজাফরনগর-এর মহাপঞ্চায়েতে সিদ্ধান্ত নেওয়া হবে উত্তরপ্রদেশে কীভাবে এই কৃষক আন্দোলনকে ছড়িয়ে দেওয়া যায়। এদিন সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানানো হয়েছে সেই কথাই।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button