টলিউড

আমি রাগ-দুঃখ-যন্ত্রণা মনে রাখি, পুষে রাখি না: যীশু

Jisshu Sengupta: আমি রাগ-দুঃখ-যন্ত্রণা মনে রাখি, পুষে রাখি না: যীশু - West Bengal News 24

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা যীশু সেনগুপ্ত, তার আসল নাম বিশ্বরূপ সেনগুপ্ত কিন্তু দর্শক মহলে যীশু নামেই সমাধিক পরিচিত এই নায়ক।

যীশু তার কর্ম জীবনে অনেক সিনেমা করেছেন সেই সঙ্গে কাজ করেছেন বহু পরিচালকের সঙ্গে। তবে যীশু সেনগুপ্তের জীবনে তিন পরিচালক ভীষণ গুরুত্বপূর্ণ। তারা হলেন দেবাংশু সেনগুপ্ত, ঋতুপর্ণ ঘোষ ও সৃজিত মুখার্জি।

এই তিন পরিচালক যীশুকে তিনভাবে পূর্ণতা দিয়েছেন। তাদেরই অন্যতম সৃজিত মুখার্জি। সৃজিতের সঙ্গে তার পথ চলা শুরু ‘জাতিস্বর’ সিনেমার মধ্যদিয়ে।

পরে তিনি কাজ করেছেন পরিচালকের ‘এক যে ছিল রাজা’ সিনেমায়। ভাওয়াল সন্ন্যাসী মামলা এই সিনেমার পটভূমি। এ সিনেমায় ভাওয়াল রাজা মহেন্দ্রকুমার চৌধুরীর ভূমিকায় দেখা গিয়েছে তাকে।

সিনেমাটি ভারতের ছেষট্টি তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে বাংলাভাষাতে সেরা কাহিনী চিত্র বিভাগে পুরষ্কার পেয়ে সৃজিতের ঝুলি সমৃদ্ধ করেছে আরও একবার।

এখন প্রশ্ন উঠেছে যীশু কী পেয়েছেন? বড় ক্যানভাসে চোখ ধাঁধানো অভিনয় করেও সেরার সম্মান হাতে আসেনি। মন খারাপ হয়নি?

আরও পড়ুন: কারণে-অকারণে কাঁদতাম: নুসরাত

সে কথা যীশু ভারতীয় সংবাদমাধ্যমে সাফ বলেছেন, ‘অবশ্যই মনখারাপ হয়েছিল। খুব শক্ত চরিত্র ছিল। তার থেকেও শক্ত ছিল হাড়কাঁপানো শীতে খালি গায়ে শুটিং করা।

জানুয়ারির কনকনে শীতে গঙ্গা জলে ডুব দিতে হয়েছিল। আফশোস, তার পরেও আমার ঝুলি শূন্যই রয়ে গেল।’

যীশু খুবই আশা করেছিলেন, হয়তো ‘সেরা অভিনেতা’ হিসেবে তিনিই সম্মানিত হবেন। বাস্তবে তা হয়নি। আশাপূরণ না হওয়ায় মনঃক্ষুণ্ণও হয়েছিলেন। কিন্তু পর্দার ‘রাজা’র মতোই বোধহয় দিলদরিয়া বাস্তবের যীশুও।

তাইতো এ বিষয়টি নিয়ে তার লাখ টাকার একটি মন্তব্য সবার নজর কাড়ে, ‘আমি রাগ, দুঃখ, যন্ত্রণা মনে রাখি পুষে রাখি না।’

আরও পড়ুন ::

Back to top button