আন্তর্জাতিক

ব্রিটেনের প্রয়াত রানির যে ছবি আগে কেউ দেখেনি

সদ্য প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার পর ব্রিটিশ রাজপরিবার এমন একটি ছবি প্রকাশ করেছে যা আগে কেউ দেখেননি। ধারণা করা হচ্ছে এটি বালমোরালের ছবি। অনেকেই মনে করছেন বালমোরাল রানির প্রিয় জায়গাগুলোর মধ্যে অন্যতম।

অন্ত্যেষ্টিক্রিয়ার পর রাজপরিবারের পক্ষ থেকে টুইট করে রানির একটি ছবি প্রকাশ করা হয়। ছবিটি টুইট করে তার সঙ্গে শেক্সপিয়রের একটি লাইন যোগ করে দিয়েছে রাজপরিবার। লাইনটি ‘হ্যামলেট’র— ‘মে ফ্লাইটস অব অ্যাঞ্জেলস সিং দি টু দাই রেস্ট’। ধারণা করা হচ্ছে, ছবিটি ১৯৭১ সালে তোলা।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ১৯২৬ সালে। মাত্র ২৫ বছর বয়সে তিনি রাজত্বের দায়িত্বভার গ্রহণ করেছিলেন। টানা ৭০ বছর তিনি রাজকার্য পরিচালনা করেন। অবশেষে ৯৬ বছর বয়সে গত ৮ সেপ্টেম্বর মারা যান তিনি। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার অন্ত্যেষ্টিক্রিয়া হয়। তাকে সমাহিত করা হয় উইন্ডসর ক্যাসলের ভেতরে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয় রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চূড়ান্ত পর্ব। সংশ্লিষ্ট মহল বলছে, এই আয়োজন শুধু যুক্তরাজ্যের জাতীয় শোক প্রকাশের উপলক্ষ নয়, বরং এটি হয়ে উঠেছে সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে তাৎপর্যপূর্ণ কূটনৈতিক সমাবেশ। যে রাজকীয় ও ভাবগাম্ভীর্যপূর্ণ আড়ম্বর ও আনুষ্ঠানিকতার মাধ্যমে রানির শেষবিদায় জানানোর আয়োজন করা হলো তা যথারীতি নজরকাড়া। জাঁকজমকপূর্ণ আয়োজনের বিশালত্ব ও তার সুচারু ব্যবস্থাপনায় মুগ্ধ গোটা বিশ্ব।

আরও পড়ুন ::

Back to top button