আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বন্যাদুর্গতদের বহনকারী নৌকাডুবে নিহত ৭৬

নাইজেরিয়ায় বন্যাদুর্গতদের বহনকারী নৌকাডুবে নিহত ৭৬

নাইজেরিয়ায় বন্যাদুর্গতদের বহনকারী নৌকাডুবে ৭৬ জন নিহত হয়েছেন। গত শুক্রবার দক্ষিণ-পূর্বাঞ্চলের আনামব্রা রাজ্যে এ দুর্ঘটনা ঘটে। গতকাল রোববার এ তথ্য জানিয়েছে বার্ত রয়র্টাস।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনামব্রা প্রদেশের ওগবারু এলাকায় নৌকাডুবির এই ঘটনা ঘটে এবং দুর্ঘটনাকবলিত নৌকাটিতে কমপক্ষে ৮০ জন আরোহী ছিলেন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। মূলত নিজেদের এলাকা বন্যার পানিতে ডুবে যাওয়ার পর নিরাপদ স্থানে যাওয়ার জন্য ওই নৌকায় উঠেছিলেন তারা।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি ‘মর্মান্তিক’ এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি দেশের পানি পরিবহন ব্যবস্থাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, নিখোঁজদের জন্য জরুরি পরিষেবাগুলোকে অবশ্যই সবকিছু করতে হবে। এছাড়া ‘ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়ানো নিশ্চিত করতে পানি পথে চলাচলে সুরক্ষা প্রোটোকল পরীক্ষা করার জন্য’ সরকারি সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বুহারি।

চলতি বছর নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে আনামব্রাসহ ২৯টিই বন্যার সাক্ষী হল। বন্যার পানি এরই মধ্যে অসংখ্য বাড়িঘর ও বিপুল পরিমাণ ফসল ভাসিয়ে নিয়েছে; বিপাকে ফেলেছে অন্তত ৫ লাখ মানুষকে।

স্থানীয় সরকারের সাবেক নেতা আফাম ওগেনে বলেন, ‘বন্যা আটটি সম্প্রদায়কে ওগবারু স্থানীয় সরকার এলাকার অন্যদের সঙ্গে সংযুক্ত করা বড় একটি সড়কের ভয়াবহ ক্ষতি করেছে, যে কারণে বাসিন্দাদের অনেককেই নৌকায় চেপে যাতায়াত করতে হচ্ছে।’

গত দুই বছর এমনিতেই দেশটির দরিদ্রদের খাবার যোগাড়ে হিমশিম খেতে হচ্ছে, বাড়তে থাকা বন্যার পানি এখন খাবারের দাম আরও বাড়িয়ে দিচ্ছে, বলেছেন কৃষকরা।

আরও পড়ুন ::

Back to top button