জাতীয়

নির্দিষ্ট স্টেশন থেকেই ট্রেনে উঠুন, অন্যথায় বাতিল হবে আপনার টিকিট

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

নির্দিষ্ট স্টেশন থেকেই ট্রেনে উঠুন, অন্যথায় বাতিল হবে আপনার টিকিট

ট্রেন সফরে এবার নয়া নিয়ম আনছে রেল। হাতে কনফার্ম টিকিট থাকলে তবেই নির্দিষ্ট স্টেশন থেকেই ট্রেনে উঠুন। ট্রেন ছেড়ে দিলে বাতিল হয়ে যাবে আপনার টিকিট। এমনকী, ফেরত পাবেন না টাকাও।

তবে বোর্ডিং পয়েন্ট বদল করতে হলে আগেই আবেদন করুন। অফলাইনে টিকিট কাটলে CRS বা চিফ রিজারভেশন সুপারিন্টেন্ডেন্টের কাছে যেতে হবে। অবশ্যই টিকিট ও সচিত্র পরিচয়পত্র নিয়ে। ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে পর্যন্ত এই ব্যবস্থা আছে।

অনলাইনে টিকিট কাটলে আপাতত নয়া নিয়মের দিকে নজর রাখার কথা বলেছেন রেলের আধিকারিকরা। তবে ট্রেন যদি আপনার পৌঁছানোর আগেই স্টেশন থেকে সিটি বাজিয়ে চলতে শুরু করে তাহলে আপনাকে বিনা টিকিটের যাত্রী হিসেবে গন্য করা হবেঝ। অন্যদিকে আপনি এক স্টেশন থেকে টিকিট কেটে অন্য স্টেশন থেকে উঠলেও কনফার্ম টিকিট বাতিল হতে পারে। ফলে আপনার সংরক্ষিত আসন হয়ে যাবে আরএসি।

ওয়েটিং লিস্টে যার নাম আগে থাকবে তিনিই পাবেন সেই টিকিট। আগে অবশ্য নিয়ম ছিল, সংরক্ষিত আসনের নামের তালিকা সাঁটিয়ে দেওয়া হতো দূরপাল্লার ট্রেনের গায়ে। যাত্রীরা সেই তালিকা দেখে ট্রেনের নির্দিষ্ট কামরায় উঠতে পারতেন। কেউ যদি নির্দিষ্ট স্টেশনে এসে উঠতে না পারতেন তাহলে পরের স্টেশন পর্যন্ত তাঁকে অপেক্ষা করা হত। কিন্ত পরে সেই নিয়মে বদল আনা হল।

রেল কর্তৃপক্ষ মনে করছে নয়া এই ব্যবস্থা চালু হলে দুর্নীতি অনেকাংশে কমবে। যাত্রীদের সফর আরও বেশি স্বাচ্ছন্দ্যময় ও আনন্দদায়ক হবে।

আরও পড়ুন ::

Back to top button