সাহিত্য

‘বিজ্ঞানমেলা’ পত্রিকা প্রকাশিত হল গোবরডাঙায়

দীপাঞ্জন দে

‘বিজ্ঞানমেলা’ পত্রিকা প্রকাশিত হল গোবরডাঙায়

‘বিজ্ঞানমেলা’ পত্রিকার ৪২তম বর্ষের ৭ম-১০ম বিশেষ সংখ্যা (জুলাই-অক্টোবর ২০২২) পুজোর মাসেই পাঠকদের হাতে পৌঁছে গেল। প্রকাশস্থল উত্তর ২৪ পরগনার গোবরডাঙা। লুই পাস্তুরের গবেষণা থেকে শুরু করে হীরা কিভাবে তৈরি হয়? সোনালী ফসল মুগা রেশম, জোহনারিজম বা বাকচাতুরি, বস্তুর চেতনা সঞ্চার, সংকটাপন্ন ভারতের গবেষণা ব্যবস্থা, বাংলা ভাষায় বিজ্ঞান সাংবাদিকতা, বিজ্ঞান প্রচারে কর্মশালা— এসব কিছুই পাওয়া যাবে জনপ্রিয় বাংলা বিজ্ঞান পত্রিকা ‘বিজ্ঞানমেলা’-র নতুন সংখ্যায়।

বিজ্ঞানের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজের কথা এবারের সংখ্যায় রয়েছে। দ্বিতীয় প্রচ্ছদে রয়েছে প্লাস্টিক সম্পর্কে সচেতনতার বার্তা এবং তৃতীয় প্রচ্ছদে রয়েছে কৃষ্ণনগরের গ্রেস কটেজের পরিবেশমেলার কথা। বর্তমানকালে বাংলা ভাষায় বিজ্ঞান বিষয়ক যেকটি পত্রিকা নিয়মিত বার হচ্ছে, তার মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গ সরকারের মেঘনাদ পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞান সংগঠন ‘দ্য সায়েন্স এসোসিয়েশন অফ বেঙ্গল’ প্রকাশিত বিজ্ঞানমেলা।

‘বিজ্ঞানমেলা’ পত্রিকা প্রকাশিত হল গোবরডাঙায়

সহায়তায় রয়েছে ‘মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি’। বর্তমানে বিজ্ঞান, পরিবেশ, সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্র-পত্রিকার অন্যতম প্রতিষ্ঠান গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে ‘বিজ্ঞানমেলা’ নিয়মিত প্রকাশ পাচ্ছে। সদ্য প্রকাশ পেল বিজ্ঞানমেলার বিশেষ নতুন সংখ্যাটি। বিশেষ সংখ্যার কলেবর যেমন কিছুটা বৃদ্ধি পেয়েছে, তেমনি বিনিময় মূল্যও সামান্য বেড়ে হয়েছে ৫০ টাকা।

‘বিজ্ঞানমেলা’ পত্রিকা তার পথ চলা শুরু করে ১৯৮১ সাল থেকে। এই জনপ্রিয় বিজ্ঞান পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন অমিত চক্রবর্তী। সেই থেকে নিরলস ভাবে এই পত্রিকাটি প্রকাশ পেয়ে যাচ্ছে। বর্তমানে বিজ্ঞানমেলার ৪২তম বর্ষ চলছে। শিশুদের বিজ্ঞান পত্রিকা হিসেবেই বিজ্ঞানমেলার পথ চলা শুরু হয়েছিল, যা বাংলা ভাষায় বিজ্ঞান চর্চাকে অন্য চরিত্র দেয়।

আলাদা করে সকলের নজর কাড়ে এই পত্রিকা। তবে কালের নিরিখে বিজ্ঞানমেলার চরিত্র অনেকটাই পাল্টেছে। এটি এখন আর শুধু ছোটদের পত্রিকা নয়, এখানে বিজ্ঞানের বহুবিধ খবর, নতুন আবিষ্কার, পরিবেশ বিষয়ক প্রতিবেদন, বিজ্ঞানের নিবন্ধ প্রভৃতি প্রকাশিত হয়। বিজ্ঞানমেলার প্রচ্ছদে লেখাই হয়— ‘জনপ্রিয় বিজ্ঞান-জনবিজ্ঞান মুখপত্র’। বরিষ্ঠ বিজ্ঞান প্রচারক দীপককুমার দাঁ বর্তমানে দ্বিমাসিক ‘বিজ্ঞানমেলা’ পত্রিকার সম্পাদক।

লেখক: সহকারী সম্পাদক, বিজ্ঞানমেলা

আরও পড়ুন ::

Back to top button