জাতীয়

দেশে তৈরি ‘রকেট লঞ্চার’ রফতানি করবে ভারত

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দেশে তৈরি ‘রকেট লঞ্চার’ রফতানি করবে ভারত

রকেট লঞ্চার পিনাকা কেনার উদ্যোগ প্রকাশ করেছে বাইরের দেশগুলিও। শীঘ্রই এই অস্ত্র বিদেশে রফতানি করতে চলেছে ভারত। এমনটাই জানা গিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে। এই প্রথম দেশের মৌলিক প্রযুক্তিতে তৈরি এই রকেট লঞ্চার বিদেশে পাঠাবে ভারত। দু’বছরের মধ্যেই তা পাঠাতে হবে আর্মেনিয়ায়। ইতিমধ্যেই তার প্রস্তুতিও শুরু করেছে ভারত।

জাতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা বা ডিআরডিওর বানানো এটি ভারতীয় সেনার জন্য ভারতে তৈরি করা হয়েছিল। ইউরোপের দেশ আর্মেনিয়া থেকে আপাতত পিনাকা রকেট লঞ্চারের তিনটি বরাত এসেছে ভারতে। আশা করা যাচ্ছে, শীঘ্রই আফ্রিকার নাইজেরিয়া এবং এশিয়ার ইন্দোনেশিয়া থেকেও এর বরাত আসতে পারে। কারণ, ইতিমধ্যেই ওই দুই দেশ ভারতে তৈরি এই রকেট উৎক্ষেপক কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। এমনটাই জানিয়েছেন সোলার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান সত্যনারায়ণ নুওয়াল।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, পিনাকা ব্যবহার করা হয়েছিল কার্গিলের যুদ্ধে। বর্তমানে এর দাম বাড়েনি। কিন্তু বেড়েছে আরো বহু দূর পর্যন্ত আঘাত করার ক্ষমতা এবং আরও বেশি দিন ব্যবহারের সময়সীমা। আঘাত করার ক্ষমতাও ৪০ কিলোমিটার থেকে বেড়ে হয়েছে ৪৫ কিলোমিটার। দশ বছরের পরিবর্তে এবার ব্যবহার করা যাবে ১৫ বছর পর্যন্ত।

এ বিষয়ে সত্যনারায়ণ নুওয়াল বলেন, ‘নতুন পিনাকার চাহিদা তৈরি হয়েছে। আমরা রফতানির বরাতও পেতে শুরু করেছি। তবে দু’বছরের মধ্যে জোগান দিতে হবে। তাই তার প্রস্তুতিও শুরু হয়েছে।’

আরও পড়ুন ::

Back to top button