রাজ্য

রাজ্যে শীতের আমেজ শুরু, নিম্নচাপের জেরে নামবে বৃষ্টিও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রাজ্যে শীতের আমেজ শুরু, নিম্নচাপের জেরে নামবে বৃষ্টিও

শীতবিলাসীদের জন্য আসছে দারুন সময়। রবিবার থেকেই কলকাতাবাসী শীতের আমেজ বেশ ভালোভাবেই অনুভব করতে পারবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শীতের পরশ গায়ে মেখে সপ্তাহান্তে কাছে পিঠে ঘুরতে যাওয়ার জন্য আর বেশি দিন অপেক্ষা করতে হবে না।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে দ্রুত নামবে পারদ। আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং এবং কালিম্পংয়ে। রবিবার থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে কলকাতার পারদ। ৪-৫ দিন তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। সকালে ও সন্ধ্যায় কলকাতায় শীতের আমেজ বজায় থাকবে। তবে বেলা বাড়লেই তা উধাও হবে। শনিবার রাজ্যের বিভিন্ন প্রান্ত হালকা কুয়াশাচ্ছন্ন। রবিবার আকাশ থাকবে পরিষ্কার। রাতের দিকে তাপমাত্রা কমতে শুরু করবে।

পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই রাজ্যের উত্তর-পশ্চিমে শীতল ও শুষ্ক আবহাওয়া শুরু। বিহার ও ঝাড়খণ্ডের দিকে তাপমাত্রা অনেকটাই কম থাকবে। আগামী চার দিন জেলাগুলির তাপমাত্রা ৪ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং উত্তর দিনাজপুর ও মালদহের কিছু অংশে হালকা শীতের ছোট্ট স্পেল হতে পারে।

এ দিকে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা। বুধবার এই নিম্নচাপ হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংযোগস্থলে। এই নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে তামিলনাডু ও পুদুচেরি উপকূলের দিকে যাবে। নিম্নচাপের প্রভাবে তামিলনাড়ু, পুদুচেরি, করাইকালে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, কেরল ও মাহেতে। প্রশাসনের পক্ষ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অন্যদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাসে এও বলা হয়েছে, নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা রবিবার ঢুকতে পারে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে রবি ও সোমবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, উত্তর রাখান এবং হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়।

আরও পড়ুন ::

Back to top button