আন্তর্জাতিক

৫০০ দিন পর গুহা থেকে বের হলেন স্প্যানিশ নারী

৫০০ দিন পর গুহা থেকে বের হলেন স্প্যানিশ নারী

বাহিরের জগতের সাথে কোন ধরনের যোগাযোগ ছাড়াই স্পেনের একটি গুহাতে একাকী দীর্ঘ ৫০০ দিন কাটিয়ে বের হয়েছেন স্প্যানিস এক নারী অ্যাথলেট।

৫০ বছর বয়সী এ নারী অ্যাথলেটের নাম বিয়াট্রিজ ফ্ল্যামিনি। তিনি ২০২১ সালের ২১ নভেম্বর স্পেনের গ্রানাডা শহরের গুহাটিতে প্রবেশ করেছিলেন।

একাকী কোনো স্থানে কাটিয়ে দেওয়ার এই ঘটনা বিশ্ব রেকর্ড হতে পারে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি।

ফ্ল্যামিনি যখন গ্রানাডার গুহায় প্রবেশ করেন, তখন ইউক্রেনে আক্রমণ চালায়নি রাশিয়া এবং সেই সময় বিশ্ব করোনাভাইরাস মহামারিতে ধুঁকছিল। শুক্রবার (১৪ এপ্রিল) গুহা থেকে বের হন তিনি। এ সময় তিনি বলেন, ‘আমি এখনও ২০২১ সালের ২১ নভেম্বরে আটকে আছি। আমি বিশ্বের কিছুই জানি না।’

ফ্ল্যামিনি যে গুহায় ছিলেন সেটির গভীরতা ২৩০ ফুট। গুহার প্রবেশের সময় তার বয়স ছিল ৪৮ বছর। এক বছরের বেশি সময় ফ্ল্যামিনি সেখানে কাটিয়েছেন ব্যায়াম করে, ছবি এঁকে ও উলের টুপি বুনে। তার সহায়তায় নিয়োজিত দলের তথ্য অনুযায়ী, এই সময়ে তিনি ৬০টি বই পড়া শেষ করেছেন এবং এক হাজার লিটার পানি পান করেছেন।

ফ্ল্যামিনি অবশ্য এমনিতেই গুহায় ছিলেন না। এটি ছিল একটি বৈজ্ঞানিক গবেষণার অংশ। গুহায় থাকা ৫০০ দিনের পুরো সময়টা তাকে নজরদারিতে রেখেছিলেন গবেষকেরা। গবেষণার উদ্দেশ্য ছিল, মানুষের ওপর সামাজিক বিচ্ছিন্নতার প্রভাব খতিয়ে দেখা। এ ছাড়া একাকী থাকার ফলে সময় সম্পর্কে মানুষের ধারণায় সাময়িক সময়ের জন্য যে বিভ্রান্তি দেখা দেয়, তা খতিয়ে দেখা।

স্প্যানিশ টেলিভিশন চ্যানেল টিভিইর ভিডিওতে দেখা যায়, হাসতে হাসতে গুহা থেকে বেরিয়ে আসছেন ফ্ল্যামিনি। গুহা থেকে বেরিয়ে তার দলের সদস্যদের আলিঙ্গন করেন।

পরে সাংবাদিকদের তিনি বলেন, গুহায় প্রবেশের প্রায় দুই মাস পর সময়ের হিসেব হারিয়ে ফেলেছিলেন তিনি।

তিনি বলেন, ‘সেখানে এমন একটি মুহূর্ত ছিল যখন আমি দিন গণনা বন্ধ করে দিয়েছিলাম। ১৬০ থেকে ১৭০ দিনের মতো তিনি গুহায় ছিলেন বলে এখন তার মনে হচ্ছে।’

ফ্ল্যামিনিকে নিয়ে গবেষণা করা দলটি মনে করছে, সবচেয়ে দীর্ঘ সময় গুহায় কাটিয়ে তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাবেন। তবে আদৌ সেটি হতে যাচ্ছে কি না, তা এখনো নিশ্চিত করেনি গিনেস কর্তৃপক্ষ।

আরও পড়ুন ::

Back to top button