সাহিত্য

‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন সংখ্যা প্রকাশ

দীপাঞ্জন দে

‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন সংখ্যা প্রকাশ

মুক্ত সারস্বত জ্ঞানচর্চার অন্যতম কেন্দ্র উত্তর ২৪ পরগনার গোবরডাঙা গবেষণা পরিষদে আয়োজিত একটি বিশেষ সভায় প্রকাশিত হলো ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকার নতুন সংখ্যা। বাংলা ভাষায় প্রকাশিত বিজ্ঞান পত্রিকাগুলির মধ্যে একটি অন্যতম পত্রিকা হল ‘বিজ্ঞান অন্বেষক’।

এই পত্রিকা বিগত কুড়ি বছর ধরে নিয়মিত প্রকাশ পাচ্ছে। এটি একটি দ্বিমাসিক পত্রিকা। ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকার বেশ কয়েকটি বিশেষ সংখ্যাও ইতিপূর্বে প্রকাশিত হয়েছে। ১৪ মে ২০২৩ (রবিবার) ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকার বিশেষ পাখি সংখ্যাটি প্রকাশ পায়। এ দিনের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রাণপুরুষ দীপককুমার দাঁ।

বর্তমান সময়ে সর্বস্তরে বিজ্ঞানমনস্কতার প্রচার ও প্রসার বিশেষভাবে প্রয়োজন। এই কাজে ‘বিজ্ঞান অন্বেষক’-এর মতো বিজ্ঞান পত্রিকার বিশেষ দায়িত্ব রয়েছে। উত্তর ২৪ পরগনার বিজ্ঞান সংগঠন ‘বিজ্ঞান দরবার’-এর বিজ্ঞানকর্মীরা যত্ন নিয়ে ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকা প্রকাশ করেন।

এইদিন গোবরডাঙা গবেষণা পরিষদে ছিল ‘প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় মজবুত লড়াই চাই’ বিষয়ক একটি আলোচনা সভা। যার আয়োজক সংগঠন ছিল ‘বিজ্ঞান দরবার’ (কাঁচরাপাড়া) এবং ‘গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতি’। সেখানেই ‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন পাখি সংখ্যাটি প্রকাশ পেল। এদিন ‘বাংলাভাষায় পাখিচর্চা’ (একটি সংকলন প্রয়াস) গ্রন্থটি প্রকাশ পায়।

এই গ্রন্থের লেখক ডা. কণাদ বৈদ্য ও দীপককুমার দাঁ। দীপককুমার দাঁ রচিত ‘মিষ্টি জলের সঙ্কট ও প্রতিকার’ এই গ্রন্থটিও এদিন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। এদিনের অনুষ্ঠানে দীপাঞ্জন দে গোবরডাঙা গবেষণা পরিষদ সংগ্রহশালার জন্য কৃষ্ণনগরের সাংস্কৃতিক সংস্থা ‘মুক্তধারা’ প্রকাশিত ‘অশোককুমার ভাদুড়ী : স্মরণে-মননে’ গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে দীপককুমার দাঁ-র হাতে তুলে দেন।

লেখক : সম্পাদক, ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ পত্রিকা।

আরও পড়ুন ::

Back to top button