জাতীয়

এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি, আরও ১ বছর কম দামেই মিলবে রান্নার গ্যাস

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি, আরও ১ বছর কম দামেই মিলবে রান্নার গ্যাস

আরও এক বছরের জন্য ভর্তুকি বাড়ানো হল এলপিজি সিলিন্ডারে। অর্থাৎ নতুন অর্থবর্ষে ২০২৪-২৫-এও সাধারণ মানুষ এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পাবেন।

নতুন অর্থবর্ষের শুরু হওয়ার আগেই বড় সুখবর। রান্নার গ্যাস নিয়ে বড় খবর দিল কেন্দ্র। সরকারের এই সিদ্ধান্তে হাসি ফুটবে গৃহস্থের মুখে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসেই কেন্দ্রের তরফে ১৪.২ কেজির সিলিন্ডারে ভর্তুকি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছিল। আগামিকাল থেকে শুরু হওয়া নতুন অর্থবর্ষেও এই ভর্তুকি জারি থাকবে।

২০২৪ সালের ৩১ মার্চ অবধি এই উজ্জ্বলা যোজনার মেয়াদ ছিল। ঘরে ঘরে গ্যাস সিলিন্ডার সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছিল মোদী সরকার। সেই প্রকল্পই হল উজ্জ্বলা যোজনা। এই প্রকল্পের অধীনে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হয় কেন্দ্রের তরফে।

মার্চ মাসের শুরুতেই কেন্দ্রের অর্থনৈতিক বিষয়ক ক্যাবিনেট কমিটির তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, আরও একটি অর্থবর্ষের জন্য এই যোজনার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে। বছরে ১২টি সিলিন্ডারে ৩০০ টাকা করে ভর্তুকি দেওয়া হয়।

সরাসরি গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই এই ভর্তুকির টাকা জমা পড়ে। আগামী ১ এপ্রিল থেকে শুরু করে ২০২৫ সালের ৩১ মার্চ অবধি উজ্জ্বলা যোজনার অধীনে গ্রাহকরা ভর্তুকি পাবেন।

আরও পড়ুন ::

Back to top button