কলকাতা

কলকাতায় র‍্যাপিড টেস্ট শুরু হতেই ২ জনের শরীরে মিললো করোনা ভাইরাস

কলকাতায় র‍্যাপিড টেস্ট শুরু হতেই ২ জনের শরীরে মিললো করোনা ভাইরাস

 

এবার র‍্যাপিড টেস্ট করতেই নতুন করে ২ জনের শরীরে ধরা পরে গেলো করোনা ভাইরাস। সেই র‍্যাপিড টেস্টে ৭৮ জনের পরীক্ষা করা হয়েছিল, কিন্তু তার মধ্যে ২ জনের শরীরে সেই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আসলে জানা গেছে সেই দুজন নাকি কলকাতার বাসিন্দা, স্বাস্থ্য ভবন সূত্রে এই খবর এবার সামনে এসেছে। আর এটাই নিয়েই এখন অনেকটায় চিন্তার মধ্যে প্রশাসন।

এই র‍্যাপিড টেস্টের রিপোর্ট রেজাল্ট সামনে আসতেই এবার সবাই নড়ে চড়ে বসেছে, কারণ রাজ্যের স্পর্শকাতর এলাকা থেকেই এই রেজাল্ট পজিটিভ এসেছে, এবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, এবার সেই সব এলাকার আশেপাশে র‍্যাপিড টেস্ট করা হবে ও বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। এদিকে টেস্টের কিছু নিয়ম আছে বলেও জানিয়েছে স্বাস্থ্য ভবন, আসলে ইনফ্লুয়েঞ্জা যাদের আছে তাদের ক্ষেত্রেই এই পরীক্ষাটা করা হয়, এই পরীক্ষায় আইজিজি ও আইজি এম আনেমদুটি পর্যায় থাকে।

আইজিজি যদি পজিটিভ আসে তাহলে সেই ব্যাক্তীর ৩-৪- সপ্তাহ আগেই ছিল ভাইরাস, কিন্তু আইজি এম থাকলেই বুঝতে হবে সেই ভাইরাস বাসা বেঁধেছে, কিছুদিন হল। কিন্তু এবার তারা জানিয়েছে করোনার উপস্থিতি এটাতে স্পষ্ট ভাবে বোঝা যায় না। এদিকে সেই ২ জনের করোনা পজিটিভ আসার সাথে সাথে প্রশাসনের তরফ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে, একেবারে সেই এলাকা সিল করে দেওয়া হয়েছে, বাড়ানো হয়েছে নজরদারী, ড্রোনের মাধ্যমে চলছে নজরদারী, কাউকে সেই এলাকা থেকে বের হতে দেওইয়া হচ্ছে না, এমনকি বাইরের কাউকে সেখানে প্রবেশ করতেও দেওয়া হচ্ছে না।

২ জনের মধ্যে একজন মহিলা ও একজন পুরুষ। গতকাল হাওড়ায় ৬৪ জনের মধ্যে র‍্যাপিড টেস্ট করা হচ্ছে। কলকাতাতেও করা হয়েছে ১৪ জনের। জানা যাচ্ছে, এবার সেই সংখ্যাটা বৃদ্ধি পাবে। এদিকে পুলিশের তরফ থেকে সেই সব এলাকায় মাইক দিয়ে এনাউন্স করানো হয়েছে। আর সেখানে বলা হয়েছে যাদের সাধারণ সর্দি কাশী, জ্বর আছে তারাও যেনো র‍্যাপিড টেস্ট করায়, আর সেটা যত দ্রুত সম্ভব। এরপরে মানুষ অনেকটাই সাহায্য করেছে প্রশাসনের। এবার চিন্তার বিষ্য যাদের রিপোর্ট পজিটিভ এসেছে, তারা এতোদিন কার কার সাথে সংস্পর্শে এসেছিল, সেটা ক্ষতিয়ে দেখা হচ্ছে ও পরিবারের সবাইকেই পাঠানো হচ্ছে হোম কোয়ারেন্টাইনে।

সুত্র:সংবাদ মাধ্যম

আরও পড়ুন ::

Back to top button