রাশিফল ও ভবিষ্যৎ

একনজরে ২০২০ কোজাগরী লক্ষ্মীপুজোর তারিখ, পূর্ণিমার তিথি

একনজরে ২০২০ কোজাগরী লক্ষ্মীপুজোর তারিখ, পূর্ণিমার তিথি
কোজাগরী লক্ষ্মীপুজো

করোনারা অতিমারীতে নিউ নর্মালের মাঝেই এবারের দুর্গাপুজো কেটে গেল অন্যভাবে। চারিদিকে মৃত্যু মিছিল , দুর্যোগের আবহে এবার উমাকে বরণ করে ঘরে তুলেছে বাঙালি। আর দুর্গাপুজো কেটে যেতেই এবার লক্ষ্মীপুজোর পালা। অতিমারীর আবহে এবার আসছে কোজাগরী লক্ষ্মীপুজো। দেখে নেওয়া যাক এর দিন, ক্ষণ, সময়, তিথি।

কী থেকে নাম হল কোজাগরী লক্ষ্মী পুজো?

ধন আর সমৃদ্ধির দবী মা লক্ষ্মী। কথায় বলে এই লক্ষ্মীপুজো করলে ঘরে সুখ, শান্তি বিরাজ করে। তবে অন্যান্য লক্ষ্মী পুজোর থেকে আলাদা কোজাগরী লক্ষ্মীপুজো। কারণ কথিত রয়েছে, পূর্ণিমার রাতে যে ঘরে গৃহস্থ লক্ষ্মীর বন্দনায় জেগে থাকেন, সেই ঘরেই মা লক্ষ্মীর প্রবেশ ঘটে। সেই থেকে ‘ কো জাগর্তি’ বা ‘কে জাগে’, শব্দ থেকে কোজাগরী লক্ষ্মী পুজো প্রচলিত।

২০২০ সালের কোজাগরী লক্ষ্মী পুজো কবে?

শাস্ত্র মতে ৩০ অক্টোবর শুক্রবার কোজাগরী লক্ষ্মীপুজো রয়েছে। এই দিনে সন্ধ্যেবেলা থেকেই বাঙালির ঘরে ঘরে শঙ্খধ্বনিতে পুজো করা হবে লক্ষ্মীর ।

২০২০ কোজাগরী লক্ষ্মীপুজোর পূর্ণিমা তিথি

কোজাগরী লক্ষ্মীপুজোর জন্য পূর্ণিমার সময় তিথি জানা অত্যন্ত প্রয়োজনীয়। ২০২০ সালের কোজাগরী লক্ষ্মীপুজোর পূর্ণিমা ৩০ অক্টোবর ১৭:৪৪ মিনিট অর্থাৎ বিকেল ৫ টা ৪৪ মিনিটে শুরু হবে। আর পূর্ণিমা শেষ হবে ৩১ অক্টোবর ২০:১৮ মিনিট, বা সন্ধ্যে ৮ টা ৩১ মিনিটে।

বাংলা পঞ্জিকা মতে কিছু তথ্য

বাংলা পঞ্জিকা মতে ,প্রদোষে ৫। ৬১ হতে রাত্রি ৬। ৩৪ শ্রী শ্রী সত্যনারায়ন ব্রত ও শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপুজো। কথিত রয়েছে, দ্বীপ , ধূপ সহকারে এদিন মা লক্ষ্মীর আরাধনায় মেলে গৃহসুখ ও সমৃদ্ধি, সৌভাগ্য।

সুত্র: One India Bengali

আরও পড়ুন ::

Back to top button