ঝাড়গ্রাম

একাধিক সরকারি পদে ও কমিটিতে ছত্রধর-ঘরণী নিয়তি মাহাতো

স্বপ্নীল মজুমদার

একাধিক সরকারি পদে ও কমিটিতে ছত্রধর-ঘরণী নিয়তি মাহাতো
নিজস্ব চিত্র

ঝাড়গ্রাম: পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগের পাঁচ সদস্যের রাজ্য কমিটির সদস্য হিসেবে কাজ শুরু করলেন নিয়তি মাহাতো। সম্প্রতি উল্টোডাঙায় আয়োগের সদর কার্যালয়ে নিজের ঘরে গিয়ে দায়িত্ব বুঝে নিয়েছেন নিয়তি। তৃণমূলের রাজ্য সম্পাদক ছত্রধর মাহাতোর স্ত্রী নিয়তি পশ্চিমবঙ্গ সমাজকল্যাণ পর্ষদেরও সদস্য।

নিয়তি জানালেন, জঙ্গমহলের বাল্যবিবাহ, শিশুশ্রম, স্কুলছুটের বিষয়গুলি তাঁকে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের কাজ এবং উপভোক্তারা ঠিকমতো প্রকল্পের সুযোগ পাচ্ছে কি-না সেটাও দেখবেন তিনি। নিয়তি পশ্চিমবঙ্গ সমাজকল্যাণ পর্ষদেরও সরকার মনোনীত সদস্য।

কেন্দ্রীয় সমাজক‌ল্যাণ পর্ষদের অধীনে রয়েছে রাজ্য সমাজকল্যাণ পর্ষদ। পর্ষদের কার্যকালের মেয়াদ সর্বোচ্চ ছ’বছর। পর্ষদের মাধ্যমে কেন্দ্র ও রাজ্য সরকারের অনুদানে নারী, শিশু কল্যাণ ও সমাজকল্যাণের বিভিন্ন কার্যক্রম হয়।

পশ্চিমবঙ্গ সমাজকল্যাণ পর্ষদ সূত্রের খবর, গত জানুয়ারিতে এক সদস্যের মৃত্যুর কারণে একটি সদস্য পদ শূন্য হয়। ওই পদে নিয়তিকে কেন্দ্রীয় সমাজকল্যাণ পর্ষদের অনুমোদনক্রমে মনোনীত করা হয়েছে।

আরও পড়ুন: সিসি ক্যামেরার নজরে হর্ষিণী ও দুই শাবক

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী ও সহায়িকা নিয়োগের ঝাড়গ্রাম জেলাস্তরীয় রিক্রুটমেন্ট অ্যান্ড মনিটারিং কমিটির ভাইস চেয়ার পার্সন পদেও আছেন নিয়তি মাহাতো। এছাড়াও নিয়তি তৃণমূলের ‘বঙ্গজননী বাহিনী’র জেলা শাখার দেখভালও করছেন।

গত বছর মে মাসে নৈহাটির এক সভায় মহিলা তৃণমূল কর্মীদের নিয়ে বঙ্গজননী বাহিনী গড়ার ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি-র সন্ত্রাসের মোকাবিলা করার জন্য শান্তিনিকেতনি ডান্ডা নিয়ে বঙ্গজননী বাহিনী মোকাবিলা করবে বলেও জানিয়েছিলেন মমতা।

কাকলি ঘোষ দস্তিদারকে রাজ্যের সমস্ত ব্লকে এই বাহিনী তৈরির নির্দেশ দিয়েছিলেন তৃণমূল নেত্রী। সেই অর্থে ঝাড়গ্রাম জেলায় বঙ্গজননী বাহিনী তৈরি হয়নি। তবে নিয়তিই এখন এই বাহিনীর কাজকর্ম করছেন।

জনসাধারণ কমিটির প্রাক্তন নেতা ছত্রধর মাহাতো এখন তৃণমূলের রাজ্য সম্পাদক। তাঁর স্ত্রী নিয়তি একসঙ্গে একাধিক সরকারি পদে রয়েছেন।

 

আরও পড়ুন ::

Back to top button