কলকাতা

ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হাইকোর্ট, গঠন ৩ সদস্যের কমিটি

ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হাইকোর্ট, গঠন ৩ সদস্যের কমিটি - West Bengal News 24

নির্বাচন (Assembly Election 2021) পরবর্তী হিংসা নিয়ে কমিটি গঠন করল কলকাতা হাইকোর্ট। ঘরছাড়াদের ফেরাতে তৈরি করা হল কমিটি। সোমবারই এই নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি। নব গঠিত এই কমিটিতে রয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও রাজ্যের লিগ্যাল সার্ভিসের আধিকারিক।

এদিন নির্বাচন পরবর্তী হিংসা মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। ভোট পরবর্তী বাংলায় সাধারণ মানুষের নিরাপত্তার দাবিতে মামলা করেছিলেন এন্টালির বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। বিজেপির প্রায় ১২৫ জন ঘরছাড়া বলে হাইকোর্টে জানিয়েছিলেন তিনি। সেই মামলারই শুনানি ছিল সোমবার।

এদিন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে মামলার শুনানি হয়। আদালত নির্দেশ দেয়, বিষয়টি পর্যবেক্ষণের জন্য একটি কমিটি গঠন করা হল। সেই কমিটিতে একদিকে যেমন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রয়েছেন, তেমনই থাকছেন রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও রাজ্যের লিগ্যাল সার্ভিস আধিকারিকও। মূলত এই তিনজনকে নিয়েই কমিটি। এই কমিটি মানুষকে ঘরে ফেরানোর বিষয় মনিটর করবে। যাঁরা ফিরতে পারেন নি, তাঁরা ইমেলের মাধ্যমে কমিটিকে সমস্যা জানাবে।

প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য জানায় ১২৫ জনের মধ্যে ৩৯ জন ঘরে ফিরে গিয়েছে। এই কমিটি গোটা পদ্ধতি নিয়ে আদালতকে রিপোর্ট দেবে। স্থানীয় থানাকে ঘর ছাড়াদের ঘরে ফেরানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। কোনও রাজনৈতিক দলের নেতা থাকবেন না ঘরছাড়াদের সঙ্গে। ৪ জুন ফের এই মামলার শুনানি হবে। একই সঙ্গে আদালত জানায় রাজ্যের বাকি জায়গার বিষয় পরে দেখা হবে। অর্থাৎ এই বিশেষ কমিটি এন্টালি বিধানসভা এলাকার জন্য।

সূত্র : টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button